ঘুঁটে বিতরণ করে ও গ্যাস সিলিন্ডারের শেষকৃত্ব করে মূল্যবৃদ্ধির বিরুদ্ধে অভিনব প্রতিবাদ তৃণমূলের

টিডিএন বাংলা ডেস্ক: দিনের পর দিন বেড়েই চলেছে সমস্ত রকমের নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্যের মূল্য। আকাশ ছোঁয়া দ্রব্যমূল্যে কাঙাল হচ্ছে আম জনতা। এই মূল্যবৃদ্ধির বিরুদ্ধে রবিবার বিকালে ধূপগুড়ি ব্লকের সাকোয়াঝোড়া-১ গ্রাম পঞ্চায়েতের ধীরেন দোকান এলাকায় মাটি দিয়ে তৈরি ঘুঁটে বিতরণ করে ও রান্নার গ্যাসের সিলিন্ডারের শেষকৃত্ব করে অভিনব প্রতিবাদ প্রদর্শন করলো স্থানীয় তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীরা। অর্থাৎ এই অভিনব প্রতিবাদের মাধ্যমে তারা বোঝাতে চেয়েছেন যে, মূল্যবৃদ্ধির কারণে আর গ্যাসে রান্না করা সম্ভব হচ্ছে না সাধারণ মানুষের পক্ষে। তাই তারা আগের মতোই উনুন ধরিয়ে কাঠেই রান্নার সিদ্ধান্ত নিয়েছেন।

স্থানীয় তৃণমূল কংগ্রেসের নেতৃত্বের দাবি শনিবার মোদি সরকার পেট্রোলের যে দাম কমিয়েছে সেটা গুজরাট ও হিমাচল প্রদেশের নির্বাচনের কথা মাথায় রেখে। তাও আবার ২০ টাকা বাড়িয়ে ১০ টাকা কমানোর মতো ব্যাপার। আর গ্যাসের মূল্য কমানো হয়েছে শুধুই উজ্জ্বলা যোজনার গ্ৰাহকদের জন্য। কিন্তু সেই গ্রাহকের সংখ্যাই বা কতজন। আর কতজন গ্রাহক যে এই সুবিধা পাবেন তা নিয়ে সন্দেহ পোষণ করেছেন অনেকেই।

উল্লেখ্য যে, নরেন্দ্র মোদি ‘সাবকা সাথ সাব কা বিকাশের’, ‘আচ্ছে দিন’-এর প্রতিশ্রুতি দিয়ে দেশের প্রধানমন্ত্রী হয়ে ছিলেন ২০১৪ সালে। তিনি দ্রব্যমূল্যে কমানোর প্রতিশ্রুতিও দিয়ে ছিলেন। কিন্তু বর্তমানে ১৪.২ কেজির একটি গ্যাস সিলিন্ডারের দাম ১০০০টাকাও বেশি হয়ে দাঁড়িয়েছে। অথচ ২০১৪ সালে যখন তিনি ক্ষমতায় আসেন তখন রান্নার গ্যাসের ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ছিল ৪০০ টাকা। মাত্র অর্থাত্‍ ৮ বছরের মধ্যেই তা ১০০০টাকা ছাড়িয়ে গিয়েছে। পেট্রোল ডিজেলের ক্ষেত্রেও সেই একই কথা প্রযোজ্য।