বেকারত্ব সব থেকে বেশি বিজেপি শাসিত রাজ্যে! চাঞ্চল্যকর দাবি সিএমআইই-র

টিডিএন বাংলা ডেস্ক : জুলাই মাসে সব থেকে বেশি বেকার কোন কোন রাজ্যে জানেন? তালিকায় প্রথম ৫টি রাজ্যই বিজেপি শাসিত। অর্থাৎ যেখানে চলছে ‘ডবল ইঞ্জিন’-এর সরকার। সম্প্রতি সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির (সিএমআইই) মাসিক রিপোর্ট এমনই দাবি প্রকাশ্যে এনেছে।যার জেরে চাপে বিজেপি।
প্রায় দেড় বছর ধরে করোনা পরিস্থিতি ও লকডাউনের জেরে এমনিতেই অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। লক্ষ লক্ষ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। ‘ডবল ইঞ্জিন’ সরকারের রাজ্যেও কিছু হয়নি। যাঁরা কর্মহীন হয়েছেন, তাঁরা চাকরি পাননি। নতুন কর্মসংস্থান হয়নি।

বেকারত্বের তালিকায় প্রথম দিকেই আছে দুই কেন্দ্রশাসিত রাজ্য পুদুচেরি এবং জম্মু-কাশ্মীর। ২০১৯ সালের ৫ আগস্ট এই জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়। কিন্তু তার ঠিক দু’বছর পরও কর্মসংস্থানের ক্ষেত্রে কোনও উল্লেখযোগ্য কিছু হয়নি। হরিয়ানা কিংবা গোয়ার মতো অর্থনৈতিকভাবে উন্নত রাজ্যগুলিতে কর্মহীনতাই অস্বস্তিতে ফেলছে।

বেকারত্বে পাঁচ রাজ্যের তালিকায় গোয়ার সঙ্গে রয়েছে কংগ্রেস শাসিত রাজস্থানও। রিপোর্ট অনুযায়ী, প্রথম সারিতে রয়েছে ছ’টি রাজ্য। সেগুলি হল, হরিয়ানা (২৮ শতাংশ), গোয়া ও রাজস্থান (২১ শতাংশ), হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর (১৫ শতাংশ), ত্রিপুরা ও বিহার (১৩ শতাংশ)। পশ্চিমবঙ্গ এবং কেরলে এই হার ৭ শতাংশ।