বঙ্গোপসাগর-আরব সাগরে বাড়ছে উষ্ণতা, ঘূর্ণিঝড়ের আশঙ্কা বিশেষজ্ঞদের

টিডিএন বাংলা ডেস্ক : বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব দিক এবং আরব সাগরে বাড়ছে তাপমাত্রা। অশান্ত সাগর। এর জেরে ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছেন আবহবিদেরা। তবে তথ্য-পরিসংখ্যান বিশ্লেষণ করে তারা ‘ডেঞ্জার জোনে’ রেখেছে আরব সাগরকে।

পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরিওলজির আবহবিদেরা বলছেন, ১৯৮২ থেকে ২০১৯ পর্যন্ত দুই সাগরে ঘূণিঝড় প্রবণতাই এগিয়ে আরব সাগর। ২০১৮ তে ভারত মহাসাগরে তৈরি ৭টি ঘূর্ণিঝড়ের ৩টিই জন্ম আরব সাগরে। ২০১৯- এ ভারত মহাসাগরের ৮ টি ঘূর্ণিঝড়ের ৫ টিরই জন্ম দিয়েছে আরব সাগর। ২০২০ র নিসর্গ এবং ২০২১ এ সাইক্লোন তাউটে তৈরি হয়ে আরব সাগরেই। যত দেশের পশ্চিম উপকূলকে তছনছ করে দিয়েছিল। ৩৮ বছরের এই তথ্য নিয়ে বেশ চিন্তায় আবহবিদেরা।

আবহাওয়াবিদদের দাবি, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় এর প্রবণতা তুলনামূলক কম। খারাপ অবস্থা আরব সাগরের। কেরল, কর্ণাটক, মহারাষ্ট্র ও গুজরাতে বিপদের আশঙ্কা তাই অনেকটাই। তবে বাংলা এবং উড়িষ্যা কিন্তু নিরাপদে নেই। বঙ্গোপসাগরের উত্তর পূর্ব অংশে তাপমাত্রা বিগত বছরগুলোতে বেশ কিছুটা বেড়েছে। যার ফলে জলীয়বাষ্প খুব সহজেই জমছে। আর এটা হচ্ছে বিশ্ব উষ্ণায়ন এবং তার সঙ্গে সম্পর্কিত প্রাকৃতিক কারণে। যার ফলে সমুদ্র শুধু উত্তাল হচ্ছে তাই নয়। বদলে যাচ্ছে ভারত মহাসাগরের উত্তর দিকে ঘূর্ণিঝড়ের আচরণও।