HighlightNewsদেশ

উপরাষ্ট্রপতির বাসভবন কোথায় হবে, তা কি জনতা ঠিক করবে? সেন্ট্রাল ভিস্তা প্রকল্প মামলায় মন্তব্য সুপ্রিম কোর্টের

টিডিএন বাংলা ডেস্ক : উপরাষ্ট্রপতির বাসভবন কোথায় হবে, তাও কি সাধারণ মানুষ ঠিক করবে? এবার কি বাসভবন নিয়ে জনে জনে মতামত জানতে চাইবে আদালত?” কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের বিরুদ্ধে মামলাকারীকে এই ভাবেই তিরস্কার করলেন সুপ্রিমকোর্টের বিচারপতি এএম খানউইলকর। পাশাপাশি এই প্রকল্পে জমির চরিত্রবদল সংক্রান্ত মামলা খারিজ করে দিয়েছে তিন সদস্যের বেঞ্চ।

আবেদনকারী জানিয়েছিলেন, উপরাষ্ট্রপতির বাসভবন তৈরির জন্য যে জমি চিহ্নিত করা হয়েছে, তা বিনোদনমূলক কাজে ব্যবহৃত হওয়ার কথা। কিন্তু সেটিকে বাসস্থানের জন্য ব্যবহার করা হচ্ছে। জমির এই চরিত্র বদল জনস্বার্থ বিরোধী। সবুজ ও খোলা জায়গা বাঁচানোর জন্য আদালতে আর্জি জানানো হয়। মামলাকারীর বক্তব্যের প্রেক্ষিতে শীর্ষ আদালত জানায়, বিষয়টি খতিয়ে দেখার মতো কোনও কারণ পাচ্ছি না। তাই মামলাটি খারিজ করে দেওয়া হচ্ছে। ওই জায়গায় ব্যক্তিগত কোনও সম্পত্তি তৈরি হচ্ছে না। হলফনামা অনুযায়ী সেখানে উপরাষ্ট্রপতির ভবন তৈরি হবে। তার আশেপাশে অবশ্যই প্রচুর গাছ থাকবে।

দিল্লিতে তৈরি হচ্ছে নতুন সংসদ ভবন সেন্ট্রাল ভিস্তা। তৈরি হবে দেশের উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বাসভবনও। এই নির্মাণ কাজ বন্ধের দাবি উঠতে থাকে। শীর্ষ আদালতে একাধিক আবেদন জমা পড়ে। উপরাষ্ট্রপতির বাড়ি তৈরিতে আপত্তি জানিয়ে শীর্ষ আদালতে মামলা করেছিলেন সমাজকর্মী রাজীব সুরি। সেই মামলাকেই খারিজ করল আদালত।

Related Articles

Back to top button
error: