ঘূর্ণাবর্তের ঝামেলায় আটকে গেল শীত

টিডিএন বাংলা ডেস্ক : আবহাওয়ার মতিগতি বোঝা বড় দায়। আজ ঠাণ্ডা, তো কাল গরম। মাঝেমধ্যে বোঝার উপায় থাকেনা মাসটা নভেম্বর নাকি জুলাই। শীতপ্রেমীদের প্রশ্ন কবে আসবে শীত? জানিয়ে রাখা ভাল, এখনই তাদের জন্য কোনও সুখবর দিতে পারেনি আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। আপাতত সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮ কিলোমিটার উপরে রয়েছে সেটি। এর পাশাপাশি ওই এলাকা দিয়ে একটি মৌসুমি অক্ষরেখা গিয়েছে। এই ঘূর্ণাবর্ত পশ্চিম, উত্তর-পশ্চিমে মুখ ঘুরিয়ে তামিলনাড়ু ও শ্রীলংকার দিকে চলে যাবে। বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তও রয়েছে। আরব সাগরের একটি নিম্নচাপ এলাকা রয়েছে। দেশের দুপাশে এমন পরিস্থিতির জন্য পশ্চিম, দক্ষিণ ও পূর্ব ভারতে তাপমাত্রা ঠিক করে নামতে পারছে না।

ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের পুনে দফতরের ক্লাইমেট রিসার্চ ডিভিশনের প্রধান পুলক গুহঠাকুরতা জানিয়েছেন, ঠাণ্ডা পড়ার পথে বাধা দুপাশের সমুদ্রের উপরের পরিস্থিতি। এই পরিস্থিতি স্বাভাবিক হলেই ঠাণ্ডা পড়বে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকেই ফের কিছুটা ঠাণ্ডার আমেজ অনুভূত হবে কলকাতাসহ দক্ষিণবঙ্গে।