রাজ্য

মাত্র এক টাকায় মধ্যাহ্নভোজন! অভিনব উদ্যোগ সামসেরগঞ্জে

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: ক্রমবর্ধমান করােনা পরিস্থিতির কারণে রাজ্যজুড়ে আংশিক লকডাউনের সময়ে কাজ হারানো সাধারণ মানুষ, ভবঘুরে, দিনমজুরদের জন্য এক টাকার বিনিময়ে অভিনব উদ্যোগে মধ্যাহ্নভোজনের বন্দোবস্ত করল সামসেরগঞ্জ থানা পাড়া পুজো কমিটি। শুক্রবার থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে এই খাবার প্রক্রিয়া। মাত্র এক টাকায় খাবারের তালিকায় থাকছে ভাত, ডাল, সবজি, চাটনি, পাপর ও মিষ্টি। সকাল ৮ টা থেকে ১০ টার মধ্যে এক টাকা দিয়ে কুপন সংগ্রহ করতে হবে। প্রতিদিন ২০০ টি কুপন বিলি করার পর দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত মধ্যাহ্নভোজন তুলে দেওয়া হচ্ছে। মাত্র এক টাকায় খাবার পেতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। লকডাউনের সময় অভিনব আয়োজন ও খাবার পেয়ে রীতিমতো খুশি তারা।

অভিনব আয়োজনের উদ্যোক্তা বিশিষ্ট ব্যবসায়ী রামকৃষ্ণ সিংহ বলেন, করােনা আবহে বহু মানুষ কাজ হারিয়েছেন। তারা যাতে কোনোভাবেই অভুক্ত না থাকেন তার জন্যই এই ব্যবস্থা। জাতি ধর্ম নির্বিশেষে যেকোনও মানুষ এখান থেকে খাবার সংগ্রহ করতে পারবেন। তার কথায়, খাবারের প্রতীকি মূল্য হিসাবে এক টাকা রাখা হয়েছে। যেন কোনও মানুষ নিজেকে ছােট না মনে করেন এবং তারা যেন ভাবেন যে পয়সা দিয়ে কিনে খাবার খাচ্ছেন।

এদিকে শুধু এক টাকায় খাবার বিতরণয় নয়, করোনা আক্রান্ত পরিবারের খাবার, ওষুধের পাশাপাশি অক্সিজেনেরও ব্যাবস্থা করছেন তিনি। উদ্যোক্তারা জানান, এলাকার কেউ করোনা আক্রান্ত হলেই অনেকেই তাদেরকে তাচ্ছিলো এর চোখে দেখছেন। ফলে খাবার দাবার থেকে শুরু করে অক্সিজেন সহ নানান সমস্যায় ভুগছেন। তাই আমরা করোনা আক্রান্তের খবর মিললেই ছুটে যাচ্ছি তার বাড়ি। পরিবারের পাশে দাঁড়ানোর পাশাপাশি খাদ্য, দ্রব্য ও বিভিন্ন সামগ্রী দিয়ে সহযোগিতা করার পাশাপাশি অক্সিজেন ওষুধ পৌঁছানোর ব্যবস্থা করেছি।

Related Articles

Back to top button
error: