Highlightরাজ্য

চাপে পড়ে ঈদের দিন পরীক্ষার ফর্ম জমা দেবার নোটিস প্রত্যাহার স্যার গুরুদাস মহাবিদ্যালয়ের

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা: ২১ জুলাই, ২০২১ ভারতবর্ষে মুসলিমদের গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আযহা উদযাপিত হতে চলেছে। ইতিমধ্যে কেন্দ্র সরকার ও রাজ্য সরকার ২১ জুলাই ছুটি ঘোষণা করেছে। কিন্তু রাজ্য সরকারের অধীনস্থ কলকাতার উল্টোডাঙার স্যার গুরুদাস কলেজের ৭তারিখে ঘোষিত রুটিন অনুযায়ী ২১ জুলাই ঈদের দিনেই বিএ, বিএসসি,বিকমদের পরীক্ষার ফর্ম জমা দেওয়ার দিন নির্ধারিত করেছে।
প্রকাশিত প্রথম নোটিশ

ঈদের দিনে স্বাভাবিক ভাবেই মুসলিম ছাত্র-ছাত্রীরা ঈদ উদযাপনে ব্যস্ত থাকবে। এমতাবস্থায় ঈদের দিনে পরীক্ষার ফর্ম জমা দেওয়া কিভাবে সম্ভব তা নিয়ে মুসলিম শিক্ষার্থীদের মধ্যে শুরু হয়েছে ক্ষোভ। ব‍্যাপক সমালোচনার মুখে অবশেষে গুরুদাস মহাবিদ্যালয় পরীক্ষার ফর্ম জমা দেওয়ার তারিখ পরিবর্তন করেছে। এ বিষয়ে টিডিএন বাংলার পক্ষ থেকে গুরুদাস বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এটি একটি অনিচ্ছাকৃত ভুল। ওই দিনেই যে ঈদ আছে সেটা খেয়াল করা হয়নি। তাছাড়া কোভিড সিচুয়েশন এর জন্য এটা ভেরিফাই করাও হয়নি। বিষয়টি নজরে আসতেই আমরা ফর্ম জমা নেওয়ার দিনটি প‍রিবর্তন করেছি। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা দুঃখিত।”

প্রকাশিত সংশোধিত দ্বিতীয় নোটিশ

 

এ বিষয়ে ছাত্র সংগঠন এসআইও এর রাজ‍্য সভাপতি সাবির আহমেদ বলেন,”ঈদের দিন গুরদাস কলেজের পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা অত্যন্ত দুঃখজনক। ঈদের দিনে পরীক্ষার নোটিশ জারির ঘটনা প্রায়শই ঘটছে। পবিত্র ঈদের মত গুরুত্বপূর্ণ উৎসবের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ওয়াকিবহাল না থাকা অত্যন্ত লজ্জার।”

সংখালঘু যুব ফেডারেশনের সভাপতি মুহাম্মদ কামরুজ্জামান বলেন, “ঈদের দিনে পরীক্ষার ফর্ম জমা নেওয়ার দিন নির্ধারণের মাধ্যমে বোঝা যায় গুরুদাস কলেজ কর্তৃপক্ষ মুসলিমদের উৎসবের বা তাদের অনুভূতির বিষয়ে কতটা অমনোযোগী। অবশ্য কলেজ কর্তৃপক্ষ এটি অনিচ্ছাকৃত ভুল দুঃখ প্রকাশ করেছে তাই তাদের ধন্যবাদ জানাচ্ছি। তবে একই সঙ্গে বলবো কলেজ কর্তৃপক্ষ ও প্রশাসনকে এবিষয়ে আরো আন্তরিক ও দায়িত্বশীল হতে হবে।”

Related Articles

Back to top button
error: