Highlightআন্তর্জাতিক

ইসরায়েলকে যারা সমর্থন দিচ্ছে একদিন তাদেরও সময় আসবে, ইসরায়েলি নৃশংসতায় তুরস্ক চুপ থাকবে না : এরদোয়ান

টিডিএন বাংলা ডেস্ক :  ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের নৃশংসতা নিয়ে তুরস্ক কখনো চুপ ছিল না এবং ভবিষ্যতেও থাকবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তুর্কি প্রেসিডেন্ট বলেন, যতদিন অঞ্চলটিতে ইসরায়েলি নীতি বজায় থাকবে ততদিন পর্যন্ত চিরস্থায়ী শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব নয়। আর এ নিয়ে তুরস্ক কখনো চুপ ছিল না এবং ভবিষ্যতেও থাকবে না।

স্থানীয় সময় শনিবার ইস্তাম্বুলে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে রিসেপ তাইয়েপ এরদোয়ানের এক রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আঞ্চলিক উন্নয়ন এবং ফিলিস্তিন-তুরস্ক দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করা হয় বলে জানিয়েছে তুরস্কের যোগাযোগ অধিদপ্তর।
প্রায় ১ ঘণ্টা ১৫ মিনিট দীর্ঘস্থায়ী এই বৈঠকে আরও উপস্থিত ছিলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু, যোগাযোগ অধিদফতরের পরিচালক ফাহেরেটিন আলতুন, প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এবং জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান হাকান ফিদান।

অন্যদিকে দখলদার ইহুদিবাদি ইসরায়েলকে হতাশ করেছে ওমান। দখলদারদের সঙ্গে কখনোই আপোষ করবে না ওমান বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী বদর বিন হামাদ বিন হামুদ আলবুসাঈদি। তিনি বলেন, ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের প্রতি ওমানের সমর্থন অব্যাহত থাকবে এবং ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের কোনো সম্ভাবনা নেই।

অবরুদ্ধ গাজা উপত্যকাসহ ফিলিস্তিনের বিভিন্ন স্থানে ইসরায়েলি ধ্বংসযজ্ঞের নিন্দা জানিয়েছে তুরস্ক। এরদোয়ান বলেছেন, যারা চুপ থেকে কিংবা প্রকাশ্যে ইসরায়েলি রক্তপাতকে সমর্থন দিয়ে যাচ্ছে, জেনে রাখা উচিত, একদিন তাদেরও পালা আসবে। শুক্রবার তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির ভার্চুয়াল সভায় এমন মন্তব্য করেন তিনি।

আন্তর্জাতিক সম্প্রদায়কে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন এরদোয়ান। তিনি বলেন, পুরো দুনিয়া ইসরায়েলি ধ্বংসযজ্ঞ উপেক্ষা করে গেলেও তুরস্ক কখনও এটি মেনে নেবে না। এরদোয়ান বলেন, ওআইসি যদি ইসরায়েলি হামলার বিরুদ্ধে জোরালে অবস্থান না নেয় তাহলে এই জোট তার নিজের অস্তিত্বকেই বিনষ্ট করবে।

এদিনও গাজায় দখলদার বাহিনীর তাণ্ডব অব্যাহত রয়েছে। গত সোমবার থেকে এ পর্যন্ত অন্তত ১১৯ জনকে হত্যা করেছে দখলদার বাহিনী। নিহতদের মধ্যে ৩১ শিশুও রয়েছে। এছাড়া আহত হয়েছে কমপক্ষে আরও ৮৩০ জন।
শেষ যুদ্ধবিরতি চুক্তির পর দফায় দফায় নির্বিচারে ফিলিস্তিনিদের ওপর হামলে পড়ছে দখলদার বাহিনী। শতাধিক বিমান হামলা চালিয়ে সন্তানসম্ভবা নারী, শিশু, সাধারণ মানুষের ওপর নির্বিচার হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

Related Articles

Back to top button
error: