HighlightNewsদেশ

‘ঈদের দিনে পরীক্ষা সাংবিধানিক মৌলিক অধিকারের পরিপন্থী’ বললেন এসআইও’র রাজ্য সভাপতি

টিডিএন বাংলা ডেস্ক: ঈদের দিনে পরীক্ষা সাংবিধানিক মৌলিক অধিকারের পরিপন্থী’ বললেন এসআইও’র রাজ্য সভাপতি সাইদ বিএস আল মামুন। সম্প্রতি মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতরের সম্ভাব্য তারিখে রাজ্যের মেডিক্যাল পরীক্ষার দিন ধার্য করা হয়। মা নিয়ে ক্ষোভে ফেটে পড়েন মুসলিম শিক্ষার্থীরা। সমালোচনা শুরু হয় রাজ্য জুড়ে। কেন প্রতি বছর মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব ঈদের দিন পরীক্ষা রাখা হয় তা নিয়ে প্রশ্ন তুলেছেন সকলেই।

এই প্রসঙ্গে এসআইও’র রাজ্য সভাপতি সাইদ বিএস আল মামুন বলেন, “ঈদের সময় যে কোন পরীক্ষার নির্ঘন্টা প্রকাশ, মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত যা সাংবিধানিক মৌলিক অধিকারের পরিপন্থী। সাথে সাথে উচ্চশিক্ষা অর্জনে মুসলিম ছাত্র-ছাত্রীদের সাথে বৈষম্য সৃষ্টি করে। তাই অবিলম্বে ঈদের সময়ে কমপক্ষে তিনদিন (ঈদের দিন সহ আগের ও পরের দিন) পরীক্ষার সমস্ত সূচি বাতিল করতে হবে। প্রতি বছর এই একই ভাবে মুসলিদের প্রতি বঞ্চনা চলছে, যা অনিচ্ছাকৃত ভুল হতে পারে না। তাই ভবিষ্যতে এই ধরনের ঘটনা কখনো না ঘটে সেই বিষয়ে উচ্চ শিক্ষা দফতরকে কার্যকরী পদক্ষেপ গ্রহন করতে হবে।”

পাশাপাশি তিনি আরও বলেন, “ঈদের দিন এবং তার আগের ও পরের দিনে পরীক্ষা সময়সূচি থাকার ফলে, মুসলিম ছাত্র-ছাত্রী ও পরীক্ষার ব্যাবস্থাপনার সাথে যুক্ত মুসলিম কর্মকর্তাদের পরিবারের সাথে ঈদ পালনের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এছাড়াও মুসলিম ছাত্র-ছাত্রীদের পরীক্ষার প্রস্তুতিতে বাধা সৃষ্টি হচ্ছে, যা একপ্রকার মানসিক হেনস্থা করা হচ্ছে বলা চলে।”

Related Articles

Back to top button
error: