HighlightNewsআন্তর্জাতিক

সমুদ্র উপকূল থেকে ১৬৫০ অভিবাসী উদ্ধার ইতালিতে! চলতি বছরে সমুদ্রে মৃত্যু ৩০০ অভিবাসীর

টিডিএন বাংলা ডেস্ক: ইতালির দক্ষিণ উপকূলে চারটি আলাদা অভিযান চালিয়ে ১৬৫০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি মানব পাচারকারীদের জন্য কঠোর শাস্তি ঘোষণা করার একদিন পর এই বিপুল সংখ্যক অভিবাসনপ্রত্যাশীকে সমুদ্র থেকে উদ্ধার করা হলো।

ইতালির কোস্টগার্ড বলছে, উপকূল থেকে ১০০ মাইলের বেশি দূরের সাগর এলাকায় ভাসমান একটি নৌযান থেকে ৫০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে রেজিও ক্যালাব্রিয়া এলাকায় নেয়া হয়েছে।

একই এলাকায় আলাদা একটি জাহাজ থেকে আরও ৩৭৯ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়। এছাড়া, একটি মাছ ধরার নৌকায় থাকা ৪৮৭ অভিবাসন প্রত্যাশীকে ক্যালাব্রিয়ানের ক্রোটোন বন্দরে নেয়া হয়েছে। এর পাশাপাশি স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল সিসিলি উপকূল থেকে আরো ২০০ মানুষকে উদ্ধার করা হয়েছে। কোস্ট গার্ডের এক বিবৃতিতে বলা হয়, নৌকাগুলো অভিবাসনপ্রত্যাশীতে বোঝাই হয়ে থাকায় এবং সাগরে প্রতিকূল অবস্থা বিরাজ করায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

গত বছরের অক্টোবরে ইতালিতে জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন রক্ষণশীল সরকার দায়িত্ব নেয়। অভিবাসনপ্রত্যাশীদের ঢল কমানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল তারা। তবে অভিবাসনপ্রত্যাশীদের ঢল কমেনি বরং বেড়েছে। এতে নতুন সরকার খুবই চাপের মুখে পড়েছে।

চলতি বছর এ পর্যন্ত ১৭ হাজার মানুষ ইতালিতে পৌঁছেছেন। ২০২২ সালের প্রথম আড়াই মাসে এ সংখ্যা ৬ হাজার ছিল। শুধু এ সপ্তাহেই প্রায় ৪ হাজার অভিবাসন প্রত্যাশী ইতালিতে প্রবেশ করেছেন। অন্যদিকে, জাতিসংঘের হিসাব অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত সব মিলে ভূমধ্যসাগরে ৩০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। সূত্র- পার্সটুডে

Related Articles

Back to top button
error: