HighlightNewsদেশ

২২,৮৪২ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি গুজরাতে!

টিডিএন বাংলা ডেস্ক : ২২,৮৪২ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগ উঠল গুজরাতের এবিজি শিপইয়ার্ড এবং সংস্থার তিন ডিরেক্টর— ঋষি আগরওয়াল, সন্থানাম মুথুস্বামী ও অশ্বিনী কুমারের বিরুদ্ধে। এটা ভারতের ইতিহাসের সবচেয়ে বড় ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা বলে মনে করা হচ্ছে। এই ঘটনায় ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা সিবিআই শনিবার একটি মামলা রুজু করেছে। ২২,৮৪২ কোটি টাকার এই ব্যাংক জালিয়াতির কথা প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে দেশে।

প্রসঙ্গত, ব্যাঙ্কের তরফে এবিজি শিপইয়ার্ড সংস্থার বিরুদ্ধে প্রথম অভিযোগ করা হয় ২০১৯ সালের নভেম্বরে। একই বছরের অগস্টে নতুন করে অভিযোগ জমা পড়ে তাদের বিরুদ্ধে। প্রায় দেড় বছর ধরে খতিয়ে দেখার পরে, গত ৭ ফেব্রুয়ারি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফআইআর দায়েরের প্রক্রিয়া শুরু করে। সিবিআই তার এফআইআর-এ জানিয়েছে যে, সংস্থাটির অডিটের রিপোর্ট থেকে জানা গিয়েছে অভিযুক্তেরা ২০১২ সালের এপ্রিল থেকে ২০১৭ সালের জুলাই পর্যন্ত নানা বেআইনি কাজ করেছেন। তাদের বিরুদ্ধে বেআইনি ভাবে ব্যাঙ্কের তহবিল ভাঙিয়ে ফায়দা করার, তহবিল তছরুপ, তহবিলের অপব্যবহার এবং ঋণের টাকা অন্য উদ্দেশ্যে খরচ করার অভিযোগ উঠেছে।

উল্লেখ্য যে, এবিজি গ্রুপের অন্যতম একটি সংস্থা হল এবিজি শিপইয়ার্ড। এবিজি শিপইয়ার্ড সংস্থাটি মূলত জাহাজ নির্মাণ ও জাহাজ মেরামতির কাজ করে থাকে। সংস্থাটি গুজরাটের স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-সহ সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ২৮টি প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছিল। এসবিআই-এর তরফে অভিযোগ করা হয়েছে যে, তাদের থেকে ওই সংস্থাটি প্রায় আড়াই হাজার কোটি টাকা ঋণ নিয়েছে।

Related Articles

Back to top button
error: