দেখুন বুথ ফেরত সমীক্ষায় কোন দল এগিয়ে আর কোন দল পিছিয়ে

টিডিএন বাংলা ডেস্ক: বিধানসভা নির্বাচনের ৮ দফা ভোট গ্রহণ পর্ব শেষ হয়ে গেছে। আজ অষ্টম দফা নির্বাচনের শেষে চলুন দেখে নিই বুথ ফেরত সমীক্ষায় কোন দল এগিয়ে রয়েছে এবং কোন দল পিছিয়ে। টিডিএন বাংলায় আমরা তুলে ধরেছি টাইমস নাও-সি ভোটের ফলাফল, পি-মার্ক, ইটিজি সমীক্ষা, সিএনএক্স ও রিপাবলিকের যৌথ সমীক্ষা, পিপলস পালস-ইন্ডিয়া টিভির সমীক্ষা এবং এবিপি সি ভোটারের সমীক্ষার ফলাফল। এখনো পর্যন্ত যতগুলি সমীক্ষার রিপোর্ট পাওয়া গেছে তার মধ্যে অধিকাংশ রিপোর্ট অনুযায়ী রাজ্যে ফের ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল। তবে ২০১৬ বিধানসভা নির্বাচনের থেকে ২০২১ বিধানসভা নির্বাচনের ফলাফলের পর আসন কমতে চলেছে জোড়া ফুল শিবিরের। তবে, ইন্ডিয়া টিভি-পিপলস পালসের সমীক্ষার ফলাফল অনুযায়ী রাজ্যে “আসল পরিবর্তন”-এর হাওয়া বইতে পারে। তৃণমূলকে হারিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে পারে বিজেপি। যদিও সিএনএক্স রিপাবলিকের সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ১৪৩টি আসন এবং তৃণমূল পেতে পারে ১৩৩টি আসন। অর্থাৎ কেউই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন না।অপরদিকে, সবকটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, এই বিষয়টি একেবারে স্পষ্ট যে, বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা কোনভাবেই একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে পারবেনা।

টাইমস নাও-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী, ২০২১ বিধানসভা নির্বাচনের ফলাফলে বিজেপি পেতে চলেছে ১১৫ টি আসন, তৃণমূল পেতে চলেছে ১৫৮ টি আসন, বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১৯টি আসন এবং অন্যান্যরা শূন্য।

পি মার্কের সমীক্ষার ফলাফল অনুযায়ী, বিজেপি পেতে চলেছে ১১২-১৩২টি আসন, তৃণমূল পেতে চলেছে ১৫২-১৭২টি আসন, বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১০-২০টি আসন এবং অন্যরা শূন্য।

ইটিজি সমীক্ষার ফলাফল অনুযায়ী, বিজেপি পেতে চলেছে ১০৫-১১৫টি আসন, তৃণমূল পেতে চলেছে ১৬৪-১৭৬টি আসন, বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১০-১৫টি আসন এবং অন্যরা ০-১টি আসন।

এবিপি-সিভোটারের ফলাফল অনুযায়ী, বিজেপি পেতে চলেছে ১০৯-১২১টি আসন, তৃণমূল পেতে চলেছে ১৫২-১৬৪টি আসন, বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১৪-২৫টি আসন এবং অন্যরা শূন্য।

অন্যদিকে, সিএনএক্স ও রিপাবলিক টিভির যৌথ সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে চলেছে ১৩৮-১৪৮টি আসন, তৃণমূল পেতে চলেছে ১২৮-১৩৮টি আসন, বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১১-২১টি আসন এবং অন্যরা শূন্য। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের মোট আসন সংখ্যা ২৯৪টি। এরমধ্যে অষ্টম দফা নির্বাচনের শেষে ভোট হয়েছে ২৯২টি আসনে। বিধানসভা নির্বাচনে কোন দলকে সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে ন্যূনতম ১৪৮টি আসনে জয়লাভ করতে হবে। সিএনএক্স-রিপাবলিকের ফলাফল অনুযায়ী বিজেপি এবং তৃণমূল কেউই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। সেক্ষেত্রে প্রশ্ন একটাই যদি এই সমীক্ষার রিপোর্ট সত্যি হয় তাহলে তৃণমূল কি ক্ষমতায় আসার জন্য সংযুক্ত মোর্চার হাত ধরবে?

অপরদিকে, ইন্ডিয়া টিভি-পিপলস পালসের রিপোর্ট অনুযায়ী, এবার বিজেপির “দুশো পার” না হলেও তৃণমূল ১০০ আসনের গণ্ডি পেরোতে পারবে না। ওই বিশেষ সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, এবারের বিধানসভা নির্বাচনের ফলাফলে বিজেপি পেতে চলেছে ১৭৩-১৯২টি আসন, তৃণমূল পেতে চলেছে ৬৪-৮৮টি আসন, বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা পেতে চলেছে ৭-১২টি আসন এবং অন্যান্যরা শূন্য।

তবে, সমীক্ষার রিপোর্ট যাই বলুক পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আসল ফলাফল জানতে অপেক্ষায় থাকতে হবে ২মে পর্যন্ত।