ফারাক্কার গঙ্গা ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেন প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন

টিডিএন বাংলা ডেস্ক : গঙ্গা ভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের অংশ হিসেবে ফারাক্কা ব্লকের গঙ্গা ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করলেন রাজ্যের সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। এই ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের সময় তার সঙ্গে ছিলেন জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমান, ফারাক্কার বিধায়ক মনিরুল ইসলাম ও সংশ্লিষ্ট এলাকার আরো অনেকেই।

তাঁরা ফারাক্কার আঁকুড়াঘা থেকে মমরেজপুর হয়ে অর্জুনপুরঘাট পর্যন্ত এলাকা পরিদর্শন করেন বলে জানা গিয়েছে। এই সময়ে সাবিনা ইয়াসমিন ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘যে ভাঙন প্রতিরোধে ফারাক্কা বাঁধ কর্তৃপক্ষ বা কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রক কার্যত নির্লিপ্ত রয়েছে। মন্ত্রী আরও বলেন, ‘বর্ষার মৌসুমে নদী ভাঙ্গন মুর্শিদাবাদের একটা জ্বলন্ত সমস্যা।’

সাবিনা ইয়াসমিন জানিয়েছেন, রাজ্য সেচদপ্তর তার সীমিত ক্ষমতার মধ্যে থেকেও ভাঙন মোকাবিলায় যতটা সম্ভব কাজ করে যাচ্ছে। আগামী দিনে রাজ্য সরকারের আরো কিছু কর্ম-পরিকল্পনা বাস্তবায়নের আশ্বাস দেন মন্ত্রী।

এ প্রসঙ্গে ফলতে গিয়ে সাংসদ খলিলুর রহমান মন্তব্য করেন, ‘গঙ্গা ভাঙনে যেসব ক্ষতি হয়েছে সেগুলো অকল্পনীয়। ভাঙনগ্রস্থ এলাকার মানুষের দুর্দশা লাঘবে কেন্দ্র সরকারের ভূমিকা অগ্রহণযোগ্য।’ জঙ্গিপুরের সাংসদের জানিয়েছেন, ইতিপূর্বে গঙ্গা ভাঙন ও ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের ক্ষতিপূরণের বিষয়ে একাধিকবার কেন্দ্রীয় জনসম্পদ মন্ত্রককে লিখিতভাবে জানানো হলেও কাজের কাজ কিছু করেনি সংশ্লিষ্ট দপ্তর। তিনি ভাঙ্গন রোধে কেন্দ্র সরকারকে অবিলম্বে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।