দুর্গত সুন্দরবনবাসীদের চিকিৎসা পরিষেবা দিচ্ছে ভারত সেবাশ্রম সংঘের মোবাইল মেডিক্যাল ইউনিট

নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: ঘুর্নীঝড় ইয়াস ও ভরা কোটালে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল।এর ফলে হাজার হাজার দুর্গত মানুষকে শুকনো ও রান্নাকরা খাবার পৌঁছে দিতে এগিয়ে আসে ভারত সেবাশ্রম সঙ্ঘ। বর্তমান জল নেমে যাওয়ার পরে বিভিন্ন  জল বাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয়েছে । তাই সুন্দরবনের বিভিন্ন এলাকায় এবার ভারত সেবাশ্রম সঙ্ঘের পক্ষ থেকে চারজন চিকিৎসক ও আট স্বাস্থ্যকর্মীর বিশেষ মেডিক্যাল টিম নিয়োগ করা হল।

সঙ্ঘের এই মোবাইল মেডিক্যাল ইউনিট  সুন্দরবনের বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে মানুষের চিকিৎসা পরিষেবা দিচ্ছে। এই মোবাইল মেডিক্যাল ইউনিট নামখানা ও পাথর প্রতিমা এলাকায় ক্যাম্প করে চিকিৎসা পরিষেবা দেওয়া শুরু করেছে। দুর্গত মানুষদের চিকিৎসার পাশাপাশি  ওআরএস ও হ্যালোজেন ট্যাবলেট,  ব্লিচিং পাওডার, চুন ও মশা মারার স্প্রে বিতরন করা হচ্ছে নামখানার নারায়নপুর, নারায়নগঞ্জ, ঈশ্বরীপুর, দুর্গানগর, দ্বারিকনগর, মৌসুনী দ্বীপ,পাথর প্রতিমার পশ্চিম সুরেন্দ্রনগর,কামদেবনগর, গোপালনগর, এবং কাকদ্বীপ ব্লকের মন্মথপুরে।

সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ  মহারাজ বলেন, জল নেমে যাওয়ার পর নানা ধরনের জল বাহিত রোগের প্রাদুর্ভাব বাড়ে। তাই আগাম সতর্কতা হিসাবে সঙ্ঘের মেডিক্যাল ইউনিট এলাকায় গিয়ে পরিষেবা দেওয়ার কাজ শুরু করেছে।