ঈদের সম্ভাবনা, তাই ভোটের দিন পরিবর্তনের দাবি বিভিন্ন মহলে

টিডিএন বাংলা: সোমবার নির্বাচন কমিশন অফ ইন্ডিয়া ১৩ মে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ভোট করার জন্য নির্দেশিকা জারি করেছে। এই দুই কেন্দ্রে কংগ্রেস এবং আরএসপি প্রার্থীর মৃত্যু হওয়ায় এই দিন পরিবর্তন করা হল। সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্রের প্রার্থী রেজাউল হক এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রের প্রার্থী প্রদীপ নন্দী মৃত্যুবরণ করায় এই দুই কেন্দ্রের ভোট পিছিয়ে দিয়ে ১৩ ই মে করার কথা জানানো হয়েছে।
এই দুই কেন্দ্রে ভোটারদের পক্ষ থেকে ইতিমধ্যেই দিন পরিবর্তনের দাবি উঠেছে। উল্লেখ্য এই দুই কেন্দ্র মুসলিম অধ্যুষিত। ইমাম-মুয়াজ্জিন সংগঠনের সভাপতি আবদুর রাজ্জাক জানান ক্যালেন্ডারের দেওয়া তারিখ অনুযায়ী ১৪ তারিখ ঈদ হওয়ার কথা কিন্তু চাঁদের হিসাব অনুযায়ী তা ১৩ তারিখেও হতে পারে। যদি ঈদের দিনে ভোট হয় তাহলে তা সবার জন্য অসুবিধার কারণ হবে। তিনি জানান তিনি ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট এবং ডিসট্রিক্ট ইলেকশন অফিসারকে স্মারকলিপি প্রদান করবেন।
ওয়েল ফেয়ার পার্টির রাজ্য সম্পাদক সারওয়ার হাসান ঈদের দিন যাতে নির্বাচন না হয় সে বিষয়ে নির্বাচন কমিশনকে আবেদন জানিয়েছেন।
দিন পরিবর্তনের জন্য তৃণমূল কংগ্রেসের সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্রের এমএলএ এবং বর্তমান প্রার্থী আমিরুল ইসলাম ইতিমধ্যেই দিন পরিবর্তন করার জন্য নির্বাচন কমিশনকে ইমেলে আবেদন করেছেন।
তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি আবু তাহের খানও জেলা ম্যাজিস্ট্রেটকে এ বিষয়ে চিঠি লিখেছেন। সিপিআইএমের পক্ষ থেকেও এই দিনটি পুনর্বিবেচনা করার আবেদন জানানো হয়েছে।
জামায়াতে ইসলামী হিন্দের রাজ্য সভাপতি আব্দুর রফিক এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাপারে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছেন।