এবারে ‘অলিম্পিক লরেল’ সন্মাননা পাচ্ছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস

টিডিএন বাংলা ডেস্ক : শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসকে আসন্ন টোকিও অলিম্পিক গেমসে অলিম্পিক লরেল সম্মাননা দেওয়া হবে। ২৩ জুলাই বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা ‘টোকিও অলিম্পিক-২০২০’ আসরের শুভ উদ্বোধন হবে। ওইদিন নোবেল বিজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে ভূষিত করা হবে ‘অলিম্পিক লরেল’ এওয়ার্ডে । আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।
বিশ্বের মাত্র দ্বিতীয় ব্যক্তি হিসেবে এই সম্মাননা পেতে যাচ্ছেন তিনি।

বৃহস্পতিবার আইওসি আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, ক্ষুদ্রঋণের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের জন্য বিশ্বব্যাপী প্রশংসিত ড. ইউনূসকে ‘ক্রীড়া উন্নয়নে তার বিস্তৃত কাজ’-এর জন্য সম্মানিত করা হবে।
আইওসি জানিয়েছে, পাঁচ বছর আগে অলিম্পিক সম্মাননার যাত্রা শুরু হয়। ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে সংস্কৃতি, শিক্ষা, শান্তি ও উন্নয়নের লক্ষ্য অর্জনের স্বীকৃতি হিসেবে এটি চালু করা হয়েছে।

প্রথমবার এই সম্মাননা পেয়েছিলেন কেনিয়ার সাবেক তারকা কিপ কেইনো। ২০১৬ সালে রিও অলিম্পিক গেমসে তাকে পুরস্কৃত করা হয়েছিল। তিনি নিজ দেশে একটি শিশু নিবাস, একটি স্কুল ও অ্যাথলেটদের জন্য একটি অনুশীলন কেন্দ্র স্থাপন করেছেন।

উল্লেখ্য যে ৮১ বছর বয়সী অর্থনীতিবিদ ড. ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংককে ২০০৬ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এই পুরস্কার অর্জন করেন।