HighlightNewsদেশ

সিএএ-এর নিয়ম তৈরি করতে আরও ছয় মাস সময় চায় কেন্দ্র

টিডিএন বাংলা ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ (সিএএ)-এর আওতায় পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের ছ’টি অমুসলিম অনথিভুক্ত সম্প্রদায়ের নাগরিকত্ব প্রক্রিয়া দ্রুত ট্র্যাক করার জন্য একটি নির্দিষ্ট নিয়ম বা আইন প্রণয়নের জন্য আরও ছয় মাসের সময় চেয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এই নিয়ে মোট পাঁচবার মেয়াদ বৃদ্ধির আর্জি জানাল কেন্দ্র। ইতিমধ্যেই এ প্রসঙ্গে লোকসভা এবং রাজ্যসভা উভয়ের সংসদীয় আইন সংক্রান্ত অধস্তন কমিটিকে চিঠি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। উল্লেখ্য, সংসদীয় নিয়ম অনুসারে, যদি কোন মন্ত্রক বা বিভাগ একটি আইন পাশের ছ’মাসের মধ্যে বা নির্ধারিত সময়ের মধ্যে নিয়মগুলি তৈরি করতে সক্ষম না হয় তাহলে সেই মন্ত্রক বা বিভাগকে অধঃস্তন আইন সংক্রান্ত কমিটির কাছে কারণ উল্লেখ করে মেয়াদ বৃদ্ধির জন্য আর্জি জানাতে হয়। নির্দিষ্ট নিয়মপঞ্জি তৈরি না হলে এই আইন কার্যকর করা যাবে না।
নিয়ম নির্মাণের জন্য আরও পরামর্শের প্রয়োজন এবং করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে এর আগে ৯ জানুয়ারি তিন মাসের মেয়াদ বৃদ্ধি চাওয়া হয়েছিল। জানা গিয়েছে, এবার আগামী ৯ অক্টোবর পর্যন্ত মেয়াদ বাড়ানোর অনুরোধ সংসদীয় কমিটিতে পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।
২০১৯ সালের ১১ ডিসেম্বর নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পাস হয় এবং এর পরের দিন অর্থাৎ ১২ ডিসেম্বর রাষ্ট্রপতি এই বিলে স্বাক্ষর করেন। ২০২০ সালের জানুয়ারি মাসে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছিল যে এই আইন ওই বছরের ১০ জানুয়ারি থেকে কার্যকর হবে। এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রক সংসদীয় কমিটির কাছে ৯ এপ্রিল, ২০২১ পর্যন্ত সময় চেয়েছিল যার সময়সীমা ৯ জুলাই, ২০২১ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল।‌ এই আইনের নিয়মগুলি জানানোর জন্য ৯ জানুয়ারি, এরপর ৯ এপ্রিল এবং বর্তমানে ৯ অক্টোবর পর্যন্ত মেয়াদ বৃদ্ধির অনুরোধ করা হয়েছে।
প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী আইনে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের ছ’টি সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের নাগরিকত্ব দেওয়ার বিধান রয়েছে, যারা ৩১ ডিসেম্বর ২০১৪ -এর আগে ভারতে প্রবেশ করেছিল। স্বরাষ্ট্রমন্ত্রক এর আগে জানিয়েছিল পুরো প্রক্রিয়াটি অনলাইন করা হবে। এই আইন ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এবং পাসপোর্ট অ্যাক্ট ১৯২০-এর অধীনে যে কোনও ফৌজদারী মামলা থেকে ওই ছ’টি সম্প্রদায়ের সদস্যদের অব্যাহতি দেয়। নাগরিকত্ব সংশোধনী আইন পাস হওয়ার পর থেকে আসাম, উত্তরপ্রদেশ, কর্ণাটক, মেঘালয় এবং দিল্লিতে ডিসেম্বর ২০১৯ থেকে মার্চ ২০২০ পর্যন্ত বিক্ষোভ ও দাঙ্গায় প্রায় ৮৩ জনের মতো মানুষ প্রাণ হারিয়েছেন।

Related Articles

Back to top button
error: