আলজেরিয়া নির্বাচনের ফল প্রকাশ: সরকার গড়ার মত আসন পায়নি কোনো দলই

আলজেরিয়া নির্বাচনের ফল প্রকাশ: সরকার গড়ার মত আসন পায়নি কোনো দলই

টিডিএন বাংলা ডেস্ক: প্রকাশিত হল আলজেরিয়ার পার্লামেন্ট নির্বাচনের ফল। নির্বাচন কমিশনের তথ‍্য অনুজায়ী কোনো দলই সাংসদে একক সংখ্যা গরিষ্টতা পায়নি। ৪০৭ আসনবিশিষ্ট পার্লামেন্টে সরকার গঠন করার জন্য প্রয়োজন ২০৪টি আসন। কিন্তু সর্বাধিক আসন পাওয়া দল ন‍্যাশনাল লিবারেশন ফ্রন্ট আসন পেয়েছে মাত্র ১০৫ টি। অন‍্যদিকে ইসলামপন্থী মুভমেন্ট অব সোসাইটি ফর পিস (এমএসপি) পেয়েছে ৬৪টি আসন। আর স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছে ৭৮টি আসন। নির্বাচন কমিশন আরও জানিয়েছে এবারের নির্বাচনে ভোট পড়েছে মাত্র ৩০% । কোনো দলই জনগণকে ভোট দানে উদ্বুদ্ধ করতে সক্ষম হয়নি।

বর্তমানে কোনো দলই সরকার গড়ার জায়গায় নেই। কারোরই আসন সরকার গড়ার কাছাকাছি না থাকায় জোট সরকার গঠনের সম্ভাবনাও কম। এমতাবস্থায় জোট সরকার ক্ষমতায় আসবে না কি আবার নির্বাচন করতে হবে তা নিয়ে তৈরী হচ্ছে কৌতুহল। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে ফের নির্বাচন হওয়ার সম্ভাবনা প্রকট।

উল্লেখ‍্য যে, ফল প্রকাশের আগেই ইসলামপন্থী দল ঘোষণা করেছিল এই নির্বাচনে তারাই বিজয়ী হবে। একই সঙ্গে তারা আশঙ্কা করেছিল যে বর্তমান সরকার নির্বাচনে কারচুপি করতে পারে। তারা এ হুঁশিয়ারিও দিয়ে ছিল যে নির্বাচনে কারচুপি হলে তা দেশকে গভীর সমস্যার দিকে ঠেলে দেবে।