আবারো একটি গণ কবরের সন্ধান পাওয়া গেল কানাডার আবাসিক স্কুলে

ছবি: ইন্টারনেট

টিডিএন বাংলা ডেস্ক: আবারও কানাডার গির্জা পরিচালিত বন্ধ হয়ে যাওয়া একটি আবাসিক স্কুলে কয়েক শো গণকবরের সন্ধান পাওয়া গিয়েছে । এটি সাচকাচেওয়ান প্রদেশের ম্যারিয়েভাল ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের ঘটনা। জানা গিয়েছে এই অঞ্চলে ৭৪ টি আদিবাসী জনগোষ্ঠীর লোকজন বসবাস করে।

এ প্রসঙ্গে একটি বিবৃতিতে ফেডারেশন অব সভরেইন ইনডিজিনাস ফার্স্ট নেশন্স বুধবার জানিয়েছে, ‘কবরগুলো সাবেক মেদিইভাল ইন্ডিয়ান নেশনাল স্কুল এর কাছে অবস্থিত’। যদিও ঠিক কতগুলি কবরের সন্ধান পাওয়া গিয়েছে তা নির্দিষ্টভাবে তারা জানায়নি। তাদের মৃত্যুর কারণ সম্পর্কেও কিছু জানা যায়নি। তবে শিঘ্রই এই বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে।

উল্লেখ্য যে কিছুদিন আগেই কানাডার অপর একটি বন্ধ হয়ে যাওয়া আবাসিক স্কুলে একটি গণকবরের সন্ধান পাওয়া যায়। সেখানে প্রায় ২১৫ টি শিশুর গণকবরের সন্ধান পাওয়া গিয়েছে। এই ঘটনায় কানাডাসহ গোটা আন্তর্জাতিক মহলে আলোড়ন পড়ে গিয়েছে। এত গুলো শিশুর মৃত্যুর কারণ কি ছিল, তাদের মৃত্যু কি একই সঙ্গে একই কারণে হয়ে ছিল, নাকি ভিন্ন কারণে বিভিন্ন সময়ে হয়ে ছিল ইত্যাদি নিয়ে শুরু হয়েছে আলোচনা। কানাডার প্রেসিডেন্ট এই ঘটনার কথা জানতে পেরে দুঃখ প্রকাশ করে ছিলেন।