বেহাল মানসিক স্বাস্থ্য, ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নিলেন বেন স্টোকস

টিডিএন বাংলা ডেস্ক : ‘মানসিক অবসাদ’ ও আঙুলের চোটের জন্য ক্রিকেট থেকে অনির্দিষ্ট কালের জন্য বিরতি নিলেন বেন স্টোকস। ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের পাঁচ টেস্টের সিরিজে ইংল্যান্ডের তারকা ক্রিকেটার বেন স্টোকসকে পাবে না ব্রিটিশ বাহিনী। তাঁর জায়গায় সুযোগ পেলেন ক্রেগ ওভারটন। কিছুদিন আগেই কার্ডিফে পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ডকে সিরিজের ওয়ান ডে ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ৩০ জুলাই, শুক্রবার ঘোষণা করেছে, ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস আপাতত খেলা থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন। স্টোকস নিজেকে মানসিকভাবে আরও সুস্থ করতে চাইছেন এবং নিজের আঙুলের চোট ঠিক করতে চাইছেন। তিনি জানিয়েছেন সমস্ত ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিচ্ছেন।

গতবছর ডিসেম্বরে ব্রেন ক্যানসারে মৃত্যু হয় তাঁর বাবার। সেই শোক কাটিয়ে উঠতে পারেননি স্টোকস। তার উপরে প্রভাব ফেলেছে আঙুলের চোট। গতবছর আইপিএলে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ম্যাচ খেলার সময় ক্রিস গেইলের ক্যাচ ধরতে গিয়ে আঘাত পান স্টোকস। তা এখনও সারেনি।
এর আগে গ্লেন ম্যাক্সওয়েল থেকে শুরু করে আরও কয়েকজন ক্রিকেটার একই কারণে ক্রিকেট থেকে কিছুদিনের জন্য বিরতি নিয়েছিলেন।

স্টোকসের এই সিদ্ধান্তকে সম্মান জানিয়েছে ইসিবি। সংস্থা পরিচালক অ্যাশলে গিলস বলেন, ‘বেন তার অনুভূতি প্রকাশের সাহস দেখিয়েছে। খেলোয়াড় মানসিক স্বাস্থ্য ভালো রাখার দিকে নজর দেওয়ায় সবসময়ই আমাদের প্রথম লক্ষ্য ছিল এবং থাকবে। যেকোনো লড়াইয়ের নিজেদের প্রস্তুত করা আমাদের খেলোয়াড়দের চিরাচরিত স্বভাব কিন্তু বর্তমানে মহামারীর কারণে অনেক কিছুই কঠিন হয়ে দাঁড়িয়েছে।’

ইসিবি সর্বদা স্টোকসের পাশে দাঁড়াবে বলেও জানান গিলস। তিনি বলেন, ‘বেনের যত সময় লাগে সে সেটা পাবে। ভবিষ্যতে দ্রুতই তাকে আবারও ইংল্যান্ডের পক্ষে খেলতে দেখার জন্য আমরা মুখিয়ে থাকব।’

বর্তমানে স্টোকস ক্রিকেটের নতুন সংস্করণ দ্য হান্ড্রেডে খেলছিলেন। টুর্নামেন্টের মাঝপথেই এই ঘোষণা দিলেন তিনি। ফলে তার বিকল্প খুঁজতে হচ্ছে সমারসেটকে।