৩১ জুলাইয়ের মধ্যে পরীক্ষার ফল ঘোষণা, তিন বছরের পারফরম্যান্সের ভিত্তিতে দ্বাদশের মূল্যায়ন, সুপ্রিম কোর্টে জানাল সিবিএসই

টিডিএন বাংলা ডেস্ক: ৩১ জুলাইয়ের মধ্যে সিবিএসই-র ফলাফল ঘোষণা হবে। শীর্ষ আদালতে এদিন এমনটাই জানিয়েছে সিবিএসই। সুপ্রিম কোর্টে সিবিএসইর পক্ষে সওয়াল করে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল বলেন, দশম থেকে দ্বাদশ শ্রেণির পারফরমেন্সের ভিত্তিতে ঠিক হবে সিবিএসই দ্বাদশের ফলাফল। ৩০ শতাংশ ওয়েটেজ থাকবে দশম শ্রেণির পারফরমেন্সে। ৪০ শতাংশ ওয়েটেজ থাকবে একাদশ ও দ্বাদশের পারফরমেন্সে। দশমের ক্ষেত্রে ৫টি বিষয়ের মধ্যে সেরা তিনটি বিষয়ের নম্বর নেওয়া হবে। অন্যদিকে, দ্বাদশের ক্ষেত্রে ইউনিট, টার্ম প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলফলের দিকে নজর দেওয়া হবে।

তিনি আরো বলেন, পরীক্ষার ফলফলে যদি কোনো ছাত্রী অখুশি থাকেন তাহলে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বা স্কুল কর্তৃপক্ষের নির্ধারিত সময়ে সশরীরে পরীক্ষায় বসে সেই ফলাফল শুধরে নিতে পারেন। তিনি আরো জানিয়েছেন, যদি কোনও পরীক্ষার্থী তিন বছরের এই যোগ্যতা নির্ধারণ পদ্ধতিতে সফল না হতে পারে, তাহলে তাকে বাধ্য়তামূলক পুনর্মূল্যায়ন বা কম্পার্টমেন্ট ক্যাটেগরিতে রাখা হবে।