আতঙ্কবাদের বিরুদ্ধে ফ্রান্সের এয়ারস্ট্রাইক; মালিতে ৫০ আলকায়দা জঙ্গি নিকেষ

ছবি সৌজন্যে ইমানুয়েল ম্যাক্রোঁর ফেসবুক পেজ।

টিডিএন বাংলা ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢঙে এবার জঙ্গি নিকেষে এয়ারস্ট্রাইকের পথ বেছে নিল ফ্রান্স। মালিতে আতঙ্কবাদীদের ঘাঁটিতে অতর্কিতে বিমানপথে হামলা চালায় ফ্রান্স। বিদেশি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এই হামলায় মারা গেছে আলকায়দা জঙ্গী গোষ্ঠীর প্রায় ৫০ জন সদস্য। আগে থেকে ওই জঙ্গী ঘাঁটি গুলোতে ড্রোন ক্যামেরার সাহায্যে নজর রেখেছিল সেনা এরপর সোমবার মিরাজ যুদ্ধবিমান নিয়ে ওই ঘাঁটি গুলোতে হামলা চালায় ফরাসি বায়ুসেনা।

এই এয়ারস্ট্রাইকের সাফল্য সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পারলে বলেন, আতঙ্কবাদীদের প্রায় ৩০টি মোটরসাইকেল নষ্ট হয়ে গেছে। ফরাসি বায়ুসেনা যে এলাকায় হামলা করেছিল সেটি ইসলামী আতঙ্কের শিকারগ্রস্ত হয়েছিল। এই হামলা চলাকালীন বিপুল পরিমানে হাতিয়ারও বাজেয়াপ্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, হামলা করার আগে ওই পুরো এলাকায় ড্রোন ক্যামেরা চালিয়ে নজর রাখা হয়। ওই ফুটেজ এই দেখা যায় আতঙ্কবাদীরা বড় সংখ্যায় মোটরসাইকেলে করে তিনটি দেশের সীমান্তের দিকে অগ্রসর হচ্ছে। ড্রোনের নজরদারি থেকে বাঁচার জন্য তারা গাছের তলায় লুকোনোর প্রচেষ্টা করে। এরপরই ফরাসি বায়ুসেনা দুটি মিরাজ যুদ্ধবিমান নিয়ে আতঙ্কবাদীদের ওপর হামলা চালায়।