নিরাপত্তার খোঁজে ঘানির শীষ পরামর্শদাতা মাথা গুজলেন দিল্লিতে

টিডিএন বাংলা ডেস্ক : ৩৪ টি প্রদেশে একের পর এক থাবা বসাচ্ছে তালিবানরা। ইতিমধ্যেই কাবুল কব্জায় করেছে তালিবরা। আশরাফ ঘানিও প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন। রবিবার রাতে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ১২৯ জন যাত্রী কাবুল থেকে দিল্লি এসেছেন। সেই দলেই রয়েছেন ঘানির শীর্ষ স্থানীয় পরামর্শদাতা রিজানুল্লাহ আহমেদিজাই। নিরাপত্তার খোঁজে ভারতে পালিয়ে এলেন তিনি।

দিল্লি ফিরে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন আহমেদিজাই। তিনি বলেন, “তালিবানরা কাবুল দখল করার পরেই বুঝতে পারি দুয়ারে বিপদ। পালাতে না পারলে মৃত্যুর হাত থেকে রেহাই নেই। খবর পেয়েছিলাম আফগানিস্থানে ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান কাবুল আসছে। ঠিক করে ফেলি, ওই বিমান ধরে দিল্লি চলে যাব। লুকিয়ে সকাল সাড়ে আটটা নাগাদ কাবুল বিমানবন্দরে পৌঁছে যাই। অন্যান্য যাত্রীদের সঙ্গে বিমানে উঠে পড়ি।”

তবে তিনি ভারতে এলেও তার পরিবার এখনও আফগানিস্থানে। তাদেরও দিল্লি নিয়ে আসার ব্যবস্থা করবেন। উল্লেখ্য গত ২০ বছর ধরে আফগান প্রেসিডেন্টের পরামর্শদাতা ছিলেন আহমেদিজাই। দেশ পুনর্গঠনের ক্ষেত্রে তার বিশেষ ভূমিকা রয়েছে। কাবুল ছেড়ে আসা যাত্রীদের মধ্যে কয়েকজন মহিলাও ছিলেন। প্রত্যেকের চোখেমুখে আতঙ্ক। সকলেই প্রায় নিশ্চিত ছিলেন তালিবানদের তলোয়ারের কোপ অনিবার্য।