কাল সকালেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘ইয়াস’, বুধবার সন্ধেয় আছড়ে পড়তে পারে রাজ্যের উপকূলে

image collected from internet Representative Image

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা : আগামীকাল সকালেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে ইয়াস। আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে, ইয়াসের প্রভাবে ২৫ তারিখ থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা হাওড়া হুগলি ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সমস্ত জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উপকূলবর্তী এলাকাগুলিতে হাওয়ার গতিবেগ সকালে ১২০ থেকে ১৩০ কিলোমিটার থাকলেও সেই গতিবেগ বৃদ্ধি পেয়ে প্রতি ঘন্টায় ১৪৫ কিলোমিটার হবে। এরপর ২৫ তারিখ রাতের দিকে এই হাওয়ার গতিবেগ বৃদ্ধি পেয়ে ১৪৫ থেকে ১৫৫ কিলোমিটার হবে। পরে গতিবেগ বৃদ্ধি পেতে পারে ১৭০ কিলোমিটারে। এইসময় ঘূর্ণিঝড়টি ভেরি সিভিয়ার ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

এরপর ২৬ তারিখ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, ঝারগ্রাম, ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন অঞ্চলগুলিতে। পাশাপাশি মুর্শিদাবাদ, মালদা ও দক্ষিণ দিনাজপুরে ভারী মাত্রায় বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

২৬ তারিখ সকালে ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। তবে এই হাওয়ার গতিবেগ বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার প্রতি ঘন্টায় বইবে। রাত সাড়ে এগারোটার সময় হাওয়ার গতিবেগ কমে ১০০ থেকে ১১০ কিলোমিটার প্রতি ঘন্টায় বইবে ঝড়ো হাওয়া তবে পরে তা আবার বৃদ্ধি পেয়ে ১২০ কিলোমিটার প্রতি ঘন্টায় প্রবাহিত হবে। ২৭ তারিখ একটি গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করবে। সে সময় এর হাওয়ার গতিবেগ থাকবে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার প্রতি ঘন্টা। এই গতিবেগ বৃদ্ধি পেতে পারে ৬৫ কিলোমিটার প্রতি ঘন্টা পর্যন্ত।