অবসরপ্রাপ্ত আমলাকে সরকারী পদে নিয়োগ করতে গেলে ভিজিল্যান্স ছাড়পত্র চাই, নির্দেশিকা কেন্দ্রের

প্রতীকী ছবি

টিডিএন বাংলা ডেস্ক: গত সোমবার রাজ্যের অবসরপ্রাপ্ত মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে পুনর্নিয়োগ করেছে পশ্চিমবঙ্গ সরকার। এর ঠিক তিনদিন পরেই অবসরপ্রাপ্ত আমলাদের নিয়োগ সংক্রান্ত নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন। কেন্দ্রীয় সংস্থার নির্দেশ অনুসারে কোন অবসরপ্রাপ্ত আমলাকে ভিজিল্যান্সের ছাড়পত্র ছাড়া পুনর্নিয়োগ করা যাবে না।

কমিশন জানিয়েছে,”বিভিন্ন সময়ে বহু সরকারি সংস্থাকে দেখা গিয়েছে অবসরপ্রাপ্ত অফিসারদের পেশাদারি যোগ্যতাকে কাজে লাগানোর জন্য তাদের চুক্তির ভিত্তিতে বা পরামর্শদাতা হিসেবে নিয়োগ করা হচ্ছে। অনেকক্ষেত্রেই এ ব্যাপারে পক্ষপাতিত্বের অভিযোগ উঠছে। অবার যে সমস্ত অফিসারদের অতীতে মামলা হয়েছে, তাদেরও এধরনের সরকারি পদে নিয়োগের রেকর্ড রয়েছে। এ নিয়ে অকারণ অভিযোগ এবং জটিলতা এড়াতেই এই সিদ্ধান্ত।”

পাশাপাশি সরকারি বা বেসরকারি পদে যদি কোন অবসরপ্রাপ্ত আমলাকে নিয়োগের কথা ভাবা হয় সেক্ষেত্রে বিশেষ একজনকে বেছে নিয়ে দেওয়া যাবে না বলেও জানিয়েছে কমিশন। ভিজিল্যান্স কমিশনের নির্দেশিকা অনুযায়ী, নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে হবে। সরকারি ক্ষেত্রে এসম্পর্কে বিজ্ঞাপন দিতে হবে। অন্যান্য ব্যক্তিদের ওই পদে আবেদনের সুযোগ দিতে হবে। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে মূলত সরকারি কাজের স্বচ্ছতা বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ এর আগে বহুবার এ ধরনের ক্ষেত্রে পক্ষপাতিত্বের অভিযোগ উঠে এসেছে।