জোটে কি চিড়? জাতিভিত্তিক আদমসুমারি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন নীতীশ

টিডিএন বাংলা ডেস্ক : ফের কেন্দ্রের বিরুদ্ধে মুখ খুললেন নীতীশ কুমার। কেন্দ্র যদি জাতিভিত্তিক আদমসুমারি না করে তাহলে বিহার আলাদা করে রাজ্যস্তরে এই নিয়ে কাজ শুরু করবে। সোমবার স্পষ্টভাবে একথা জানিয়ে দিয়েছেন এনডিএ জোটসঙ্গী নীতীশ কুমার। এরপরই প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। তাহলে কি বিজেপি ও তার জোট শরিক জেডিইউয়ের মধ্যে ফাটল ক্রমশ চওড়া হচ্ছে?

সম্প্রতি জাতিভিত্তিক আদমসুমারির পক্ষে সওয়াল করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও লিখেছিলেন নীতীশ কুমার। সেই চিঠির উত্তর মেলেনি। অল্প সময়ের ব্যবধানে পাটনাতে সাংবাদিকদের সামনে ফের একবার সেই দাবি তোলেন তিনি। নীতীশ বলেন, “এই সিদ্ধান্ত কেন্দ্রকেই নিতে হবে। আমাদের দাবি সরকারকে জানিয়েছি। এটা কোনও রাজনৈতিক বিষয় নয়। এটা সামাজিক বিষয়।”

এরপরই নীতীশকে প্রশ্ন করা হয়, কেন্দ্র যদি জাতিভিত্তিক আদমশুমারি না করে তাহলে রাজ্য কি নিজের উদ্যোগে এই ধরনের কিছু করবে? এর উত্তরে তিনি বলেন, “তখন আমরা এই বিষয়টি নিয়ে এখানে আলোচনা করবো, তাই না?” প্রসঙ্গত, ২০১৯ এবং ২০২০ – দুই বছরই বিহার বিধানসভায় দেশের জাতিভিত্তিক বৈষম্যের ওপর আদমসুমারি করা নিয়ে প্রস্তাব পাশ হয়েছে।