ত্রিপুরাতেও হানা দিয়েছে কৃষ্ণ ছত্রাক, আগরতলার হাসপাতালে খোঁজ মিলল প্রথম আক্রান্তের

image collected from internet Representative Image

টিডিএন বাংলা ডেস্ক: এবার ত্রিপুরাতেও হানা দিল ব্ল্যাক ফাঙ্গাস। কেন্দ্রের দেওয়া সতর্কবার্তার দুদিন পরেই আগরতলার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত রোগীর দেহে খোঁজ মিলল এই ছত্রাকের। জানা গেছে, আগরতলার বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ওই মহিলার বয়স ৬৮ বছর।

এ প্রসঙ্গে ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ জানান, রাজ্যে প্রথম মিউকরমাইকোসিসে আক্রান্তের খোঁজ মিলেছে। আগরতলার একটি বেসরকারি হাসপাতালে এক মহিলার দেহে এই সংক্রমণের খোঁজ মিলেছে। তিনি আরো বলেন, কেন্দ্রের তরফে মিউকরমাইকোসিসকে মহামারী আইন, ১৯৮৭-র অন্তর্ভুক্ত করা হয়েছে এবং সমস্ত রাজ্যকে আক্রান্ত ও আক্রান্ত হওয়ার সম্ভাবনা যাদের মধ্যে দেখা গিয়েছে, তাদের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই অনুযায়ী প্রথম মিউকরমাইকোসিসে আক্রান্তের খোঁজ মিলতেই তা স্বাস্থ্য দফতরের মাধ্যমে কেন্দ্রকে জানানো হয়েছে।

রতন লাল নাথ জানান, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও আইসিএমআর ব্ল্যাক ফাঙ্গাস সনাক্তকরণ এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে যে নির্দেশিকা জারি করেছে, তা অনুসরণ করেই চলা হবে। অন্যদিকে, ত্রিপুরার পরিবার স্বাস্থ্য কল্যাণ মন্ত্রকের অধিকর্তা রাধা দেববর্মা বলেন, “ত্রিপুরা সরকারের তরফে জিবিপি হাসপাতাল ও ত্রিপুরা মেডিক্যাল কলেজে এই সংক্রমণের চিকিৎসা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের কাছ থেকে চিঠি পেয়ে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।”