করোনাকালে শিক্ষার্থীদের জন্য নতুন উদ্যোগ মাদ্রাসা শিক্ষা পর্ষদের

টিডিএন বাংলা ডেস্ক : করোনাকালে রাজ্যের স্বীকৃত মাদ্রাসাগুলিতে বন্ধ পড়াশোনা। এই অবস্থায় কীভাবে পঠন-পাঠনের কাজ এগিয়ে নিয়ে যায়, তা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ। রেডিওর মাধ্যমে দশম শ্রেণীর পড়ুয়াদের পাঠ দেওয়ার ব্যবস্থা শুরু হল।

কলকাতায় গত এক সপ্তাহে লাগাতার কমছিল করোনার দৈনিক সংক্রমণ। সেখানে রবিবার শহরে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯২ জন। মোট আক্রান্তের সংখ্যা সোমবার কমলেও, রবিবারের তুলনায় এদিন পজিটিভিটি রেটের হার বেশি ছিল। কলকাতা পুরসভা সূত্রে খবর, রবিবার শহরে পজিটিভিটি রেট ছিল ১.৫৬%। আর সোমবার সেই রেট বেড়ে হয়েছে ১.৬৫%। এই অবস্থায় নিউ নরমালে জীবনযাত্রা কবে আসবে, তা নিশ্চিত করে বলতে পারছে না কেউ। কিন্তু পড়াশোনার কাজ তো আর বন্ধ থাকতে পারে না! ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের বিষয়। আর তাই রাজ্যের স্বীকৃত মাদ্রাসাগুলিতে এবার রেডিওর মাধ্যমে দশম শ্রেণীর পঠন-পাঠনের ব্যবস্থা শুরু করলো মাদ্রাসা শিক্ষা পর্ষদ।

পর্ষদ সভাপতি আবু তাহের কমরুদ্দিন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, করোনার জন্য পড়ুয়ারা গৃহবন্দী। ক্লাসরুমে পঠন-পাঠন হচ্ছে না। এই অবস্থায় মাদ্রাসার পড়ুয়ারা যেন বাড়িতেই পড়াশোনা চালিয়ে যেতে পারে, সেই জন্য অল ইন্ডিয়া রেডিও এর মাধ্যমে পঠন পাঠন এর ব্যবস্থা করা হয়েছে। ২৪ জুলাই থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত দশম শ্রেণীর পড়ুয়াদের জন্য নির্দিষ্ট সূচি অনুযায়ী বিবিধ ভারতী-কলকাতা, বেতার-শিলিগুড়ি এবং বেতার-মুর্শিদাবাদ থেকে বাংলা, ইংরেজি, ভৌতবিজ্ঞান, আরবি, ইসলাম পরিচয়, ভূগোল এবং জীবনবিজ্ঞান ইত্যাদি বিষয়ে পড়াশোনা সম্প্রচার করা হবে। প্রত্যেকটি বিষয়ের জন্য আধঘন্টা সময় ধরা হয়েছে।