ভারতে নতুন মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটিক লস অ্যাঞ্জেলেস শহরের মেয়র অক্সফোর্ড প্রাক্তনী

টিডিএন বাংলা ডেস্ক : ভারতের নতুন রাষ্ট্রদূত মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরিক গারসেটির নাম মনোনয়ন করেছেন তিনি। সেনেটের সমর্থন থাকলে কেনেথ জাস্টারের জায়গায় তিনিই হবে ভারতের মার্কিন রাষ্ট্রদূত।
শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা ঘোষণা করার পরে ৫০ বছর বয়সি গারসেটি বলেন, ‘‘এই দায়িত্ব পেয়ে সম্মানিত বোধ করছি।’’ গারসেটির মনোনয়নে আমেরিকার ভারতীয় বংশোদ্ভূত সম্প্রদায় থেকে শুরু করে আইনসভার প্রতিনিধিরা, সকলেই উৎফুল্ল।

চলতি সপ্তাহের প্রথমেই মার্কিন বিদেশ বিষয়ক কাউন্সিলের আমন্ত্রিত সদস্য হয়েছেন গারসেটি। তারপরেই ভারতের রাষ্ট্রদূত হিসেবে তাঁর এই নিয়োগ। ৫০ বছর বয়সী এরিক গারসেটি বর্তমানে লস অ্যাঞ্জেলেসের মেয়র পদে রয়েছেন। জো বাইডেনের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত এরিক। বাইডেনের প্রেসিডেনশিয়াল প্রচারের কো-চেয়ার ছিলেন এরিক। এমন কি বৈইডেনের রানিং-মেট হিসেবে কমলা হ্যারিসকে যে কমিটি বেছে নিয়েছে, তার অংশ ছিলেন এরিক। মনে করা হচ্ছিল এরিককে ক্যাবিনেটে নিতে পারেন বাইডেন। হাউজিং সেক্রেটারি হিসেবে তাঁর কথা ভাবা হচ্ছিল।

এনাকে রাষ্ট্রদূত হিসেবে নির্বাচিত করা হলে তা ভারতের জন্যে তাৎপর্যপূর্ণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। হোয়াইট হাউজের সঙ্গে তাঁর বিশেষ ঘনিষ্ঠতা রয়েছে। ফলে নয়াদিল্লির জন্য গুরুত্ব বাড়তে পারে। পাশাপাশি ভারতকে যে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে সেটাই বুঝিয়ে দিয়েছেন বাইডেন।

১২ বছর লস অ্যাঞ্জেল শহরের সিটি কাউন্সিলে দায়িত্বে ছিলেন এরিজ গারসেটি। এরপর ২০১৩ সাল থেকে তিনি লস অ্যাঞ্জেলসের মেয়র হন পদে নিযুক্ত রয়েছেন। প্যারিস পরিবেশ চুক্তির সময় এরিকের কূটনৈতিক দক্ষতা নজর কেড়েছিল।

লন্ডন স্কুল অফ ইকনিমক্সের এই প্রাক্তনী অক্সফোর্ড থেকেও রাষ্ট্রবিজ্ঞানের স্নাতক। ইউএস নেভির গোয়েন্দা বিভাগে ২০১৭ পর্যন্ত কাজ করেছেন এই কূটনীতিক।

বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে পিটার হাস, ফ্রান্সের জন্য ড্যানিস ক্যাম্পবেল, চিলির জন্য বার্নাডেট মিহানের নাম বেছে নিয়েছেন তিনি। এখন সেনেটের অনুমোদনের অপেক্ষা। তারপরই রাষ্ট্রদূতের নামে শিলমোহর পড়বে।