“কেউ যেন দূষিত জল খেয়ে মারা না যান, ত্রাণশিবিরে কেউ যেন অসুস্থ না হন” আধিকারিকদের কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

টিডিএন বাংলা ডেস্ক: ইয়াসের ল্যান্ডফল প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পর এবার বন্যা পরবর্তী পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত মানুষের স্বাস্থ্য ব্যবস্থার দিকে নজর দিতে প্রশাসনিক কর্তাদের কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষত, দুর্যোগ কবলিত এলাকায় পরিস্রুত পানীয় জলের ব্যবস্থার ওপর জোর দিয়ে মুখ্যমন্ত্রী এদিন বলেন,”বন্যা পরবর্তী পরিস্থিতিতে স্বাস্থ্য ব্যবস্থার দিকে নজর দিতে হবে। পরিশ্রুত পানীয় জলের সরবরাহ বজায় রাখতে হবে।”

এদিন নবান্নে বিভিন্ন দপ্তরের আধিকারিকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করার সময় মুখ্যমন্ত্রী জানান, তাঁর মতে এই সময় পেটের অসুখ দেখা দিতে পারে। তাই, আগেভাগেই এই বিষয়ে সতর্ক থাকার বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন,”ত্রাণ শিবিরে কেউ যাতে অসুস্থ না হয় তা দেখতে হবে। মনিটরিংয়ের জন্য কমিটি করুক স্বাস্থ্যসচিব।” তিনি আরো বলেন,”এখন দুর্গত এলাকার মানুষকে পানীয় জল সরবরাহ করতে হবে। ব্লকে ব্লকে জলের ব্যবস্থা করতে হবে। পানীয় জল থেকে কেউ যেন বঞ্চিত না হন। কেউ যাতে দূষিত জল খেয়ে মারা না যান, সে বিষয়ে সচেতন থাকতে হবে।”

একই সাথে খাবারের যাতে কোনো সমস্যা না হয় সেদিকেও নজর দেওয়ার নির্দেশ দিয়ে মুখ্যমন্ত্রী বলেন,”খাবারের সমস্যা যাতে না হয় সেদিকে খাদ্যসচিবকে নজর দিতে হবে। বিদ্যুতের কোনও সমস্যা দেখা দিলে তা তৎপরতার সঙ্গে মোকাবিলা করতে হবে। কেউ বিদ্যুতের সমস্যা নিয়ে অভিযোগ জানালে দ্রুত তার সমাধান করতে হবে।”