১৪ দিনে মোট ১২ বার বাড়লো পেট্রোল-ডিজেলের দাম, নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের

টিডিএন বাংলা ডেস্ক: গত ১৪ দিনে মোট ১২ বার বাড়লো পেট্রোল-ডিজেলের দাম। সোমবারও ফের ঊর্ধ্বমুখী পেট্রোল-ডিজেলের মূল্য। গত দু’সপ্তাহে পেট্রোলের দাম এই নিয়ে বাড়লো প্রায় ৯ টাকা। ডিজেলের দাম বেড়েছে প্রায় সাড়ে ৮ টাকা। ইতিমধ্যেই কলকাতায় পেট্রোলের দাম সর্বকালের সেরা রেকর্ড গড়েছে। এই হারে মূল্য বৃদ্ধি পেতে থাকলে খুব শীঘ্রই পেট্রোলের মত নতুন রেকর্ড গড়বে ডিজেলও। এদিকে, পেট্রোল-ডিজেল ক্রমান্বয়ে মহার্ঘ্য হওয়ায় নাভিশ্বাস উঠছে সাধারণ মধ্যবিত্তের। রাজধানী দিল্লিতে সোমবার পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০৩ টাকা ৮১ পয়সা। ডিজেলের দাম বেড়ে হয়েছে প্রতি লিটার ৯৫ টাকা ০৭ পয়সা।
সোমবার মুম্বইতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৮ টাকা ৮৩ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটার বেড়ে হয়েছে ১০৩ টাকা ০৭ পয়সা। চেন্নাইতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০৯ টাকা ৩৪ পয়সা। ডিজেলের দাম প্রতি লিটার বেড়ে হয়েছে ৯৯ টাকা ৪২ পয়সা। কলকাতায় সোমবার পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১১৩ টাকা ৪৫ পয়সা। ডিজেলের দাম লিটার প্রতি বেড়ে দাঁড়িয়েছে ৯৮ টাকা ২২ পয়সা।
পেট্রোল-ডিজেলের সাথে সাথেই দাম বেড়েছে রান্নার গ্যাসেরও। বিগত ১৩৭ দিন অপরিবর্তিত থাকার পর ২২ মার্চ প্রথমবার বাড়ে পেট্রোল-ডিজেলের দাম। এরপর থেকে লাগাতার ১৪ দিন ধরে দফায় দফায় মোট ১২ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই দেশের সমস্ত প্রান্তে বিক্ষোভে সামিল হয়েছেন বিরোধীরা। এমনকি শ্রীলংকার মতন ভারতেও একই পরিস্থিতি সৃষ্টি হবে কিনা তা নিয়ে আশংকা প্রকাশ করেছে ওয়াকিবহল মহল।