২২ জুলাই দুপুর ৩টে থেকে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা, ওয়েবসাইট, এসএমএস-এ জানা যাবে রেজাল্ট

টিডিএন বাংলা ডেস্ক :  এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে আগামী ২২ জুলাই, বৃহস্পতিবার। করোনা সংক্রমণের ধাক্কায় এবছরের মতো বাতিল হয়ে যায় উচ্চমাধ্যমিক পরীক্ষা। ছাত্রছাত্রীদের বছর যাতে কোনওভাবে নষ্ট না হয় সেই কথা মাথায় রেখে বিশেষ পদ্ধতিতে মূল্যায়নের পর আজ এ কথা জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আরও জানিয়েছে, ২২ জুলাই দুপুর ৩টে থেকে ফলাফল প্রকাশ করা হবে।

বিশেষ গাণিতিক পদ্ধতিতে হবে দ্বাদশের পড়ুয়াদের মার্কশিট। এই পদ্ধতিতে মূল্যায়নে কেউ সন্তুষ্ট না হলে কোভিড পরিস্থিতি স্বাভাবিকের পর পরীক্ষায় বসতে পারবে পড়ুয়ারা।
উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে সংসদ সভাপতি মহুয়া দাস জানিয়েছিলেন, ২০১৯ সালের মাধ্যমিকের সর্বাধিক প্রাপ্ত নম্বরের নিরিখে চারটি বিষয় থেকে ৪০ শতাংশ, ২০২০ সালের একাদশ শ্রেণির লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের ৬০ শতাংশ ও দ্বাদশের প্রজেক্ট (২০ নম্বর) ও প্র্যাক্টিকাল (৩০ নম্বর)-এর গড় হিসাব করে দ্বাদশ শ্রেণির রেজাল্ট তৈরি হবে।

সংসদের নিজস্ব ওয়েবসাইট-সহ একাধিক ওয়েবসাইটে পরীক্ষার ফলাফল জানা যাবে। সেই সঙ্গে এসএমএস এবং মোবাইল অ্যাপের মাধ্যমেও তা জানা যাবে। ফলাফল প্রকাশের পরের দিন অর্থাৎ ২৩ জুলাই, শুক্রবার সকাল ১১টা থেকে পরীক্ষার্থীদের মার্কশিট-সহ অন্যান্য শংসাপত্র দেওয়া হবে বলে ঘোষণা করেছে সংসদ।

বিকেল চারটের পর পড়ুয়ারা পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট wbresults.nic.in এবং www.exametc.com, www.results.siksha, www.westbengal.shiksha ওয়েবসাইটে দেখা যাবে।এছাড়া এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফল জানতে টাইপ করতে হবে WB <রোল নম্বর> , পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে।

করোনা পরিস্থিতির জন্য চলতি বছরে মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিক পরীক্ষাও বাতিল বলে ঘোষণা করেছিল রাজ্য সরকার। তবে মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে বলে আগেই জানিয়েছিল সংসদ। পাশাপাশি, সংসদের সভানেত্রী জানিয়েছিলেন যে ২৫ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে ফলাফল ঘোষিত হবে।

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা না হওয়ায় ফল প্রকাশে যাতে দেরি না হওয়ায়, সে বিষয়ে দুই বোর্ডকেই নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷