করোনা ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকা দেবে কেন্দ্র সরকার; বাজেট পেশ করে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

ছবি সৌজন্যে লোকসভা টিভি।

টিডিএন বাংলা ডেস্ক: আজ সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।বাজেটের শুরুর দিকেই করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রসঙ্গে বড়োসড়ো ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি বলেন, সারা বিশ্বে কর্নার প্রভাব পড়েছে এবং ভারত এই মহামারীর সঙ্গে মোকাবিলা করার জন্য বড় পদক্ষেপ নিয়েছে। করোনা ভ্যাকসিনের জন্য এবছরের বাজেটে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এর পাশাপাশি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আরো বলেন, সরকার স্বাস্থ্য এবং হেলথকেয়ার সেক্টরের জন্য ৯৪ হাজার কোটি থেকে বাড়িয়ে ২.৩৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, আমরা একশোরও বেশি দেশের মানুষকে কোভিদ এর বিরুদ্ধে সুরক্ষা প্রদান করেছি। প্রধানমন্ত্রী বৈজ্ঞানিকদের ঋণ স্বীকার করে এই টিকাকরণ অভিযানের শুভ আরম্ভ করেছেন। ইতিহাসে এটি একটি নতুন যুগের সূচনা করেছে, ভারত সঠিক অর্থে সম্ভাবনা এবং প্রত্যাশার দেশ হওয়ার জন্য প্রস্তুত।

তিনি আরো বলেন, ২০২০-২১ অর্থবর্ষে সরকার ৪.২১ লক্ষ কোটি টাকা খরচ করেছে। ২০২১-২২ আর্থিক বর্ষে সরকার ৪.৩৯ লক্ষ কোটি টাকা খরচ করার লক্ষ্য নির্ধারণ করেছে। এবছর স্বাস্থ্য খাতে বাজেটের পরিমাণ ৯৪ হাজার কোটি টাকা থেকে বাড়িয়ে ২.৩৮ লক্ষ করা হয়েছে।