সামনের রাস্তা আরও অনেক ভয়ঙ্কর : মনমোহন

টিডিএন বাংলা ডেস্ক : ১৯৯১ সালের অর্থনৈতিক সংকটের থেকে বড় সংকট ভারতের সামনে দাঁড়িয়ে আছে। এমনই আশঙ্কাবাণী শোনালেন মনমোহন সিং। প্রাক্তন প্রধানমন্ত্রীর দাবি, দেশবাসীর সুখ স্বাচ্ছন্দ সুনিশ্চিত করতে ভারতকে অর্থনীতি পুনরুদ্ধার করতে হবে।

সালটা ১৯৯১। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং তখন ছিলেন ভারতের অর্থমন্ত্রী। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন ড. মনমোহন সিং। ১৯৯১ সালে নরসীমা রাওয়ের নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী ছিলেন। ওই বছর ২৪ জুলাই তিনি তাঁর প্রথম বাজেট উপস্থাপন করেছিলেন। ৩০ বছর আগে তাঁর সিদ্ধান্তের পরই ভারত আজ ৩ লক্ষ কোটি ডলারের অর্থনীতি এবং বিশ্বের বৃহৎ অর্থনীতি গুলির দলে শামিল। মনমোহন আশঙ্কা প্রকাশ করে বলেন, ১৯৯১ সালের আর্থিক সঙ্কটের থেকেও বেশি ভয়ঙ্কর সামনের রাস্তাটা। সরকারের এ জন্য তৈরি থাকা উচিত। দেশ হিসেবে আমাদের অগ্রাধিকারগুলি পুনর্মূল্যায়ন করা জরুরি, যাতে প্রতিটি ভারতীয় নাগরিকের জন্য স্বাস্থ্যকর ও সম্মানজনক জীবন নিশ্চিত করা যায়।

আর্থিক উদারিকরণের তিন দশক উপলক্ষেই মনমোহনের এই বিবৃতি। তিনি বলেন, ”গত তিন দশকে দেশের বিপুল আর্থিক অগ্রগতি। যা দেখে আনন্দ হয়। কিন্তু দুঃখ হয়, অতিমারির ধ্বংসলীলা এবং লক্ষ লক্ষ ভারতীয়ের ক্ষতি দেখে। খুব বেশি মানুষ জীবন ও জীবিকা হারিয়েছে। এটা হওয়া উচিত হয়নি।”