কোভিড টিকার ওপর থেকে স্বত্ব তুলে নেওয়ার ভারতের প্রস্তাবে সায় দিল আমেরিকা

টিডিএন বাংলা ডেস্ক: ভারতে করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউ-এর প্রভাবে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে করোনার সংক্রমণ। বাড়ছে মৃতের সংখ্যাও। অথচ দেশ টিকার অভাব তৈরি হয়েছে। নেই হাসপাতালের বেড, অক্সিজেন, প্রয়োজনীয় ওষুধ। তবে শুধুমাত্র ভারত নয় তৃতীয় বিশ্বের অনেক দেশি এখনো পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে টিকা পায়নি। এই পরিস্থিতিতে আমেরিকার কাছে বিশ্বজুড়ে টিকার ওপর সত্য তুলে নেওয়ার আবেদন জানিয়েছে ভারত। একই দাবি করেছে আফ্রিকাও। এই প্রস্তাবে সায় দিয়েছে বাইডেন প্রশাসন। যদিও ভারতের এই সত্য তুলে নেওয়ার দাবির বিরোধিতা করেছে বিশ্ব বাণিজ্য সংস্থার অন্তর্ভুক্ত দেশগুলির একাধিক টিকা প্রস্তুতকারক সংস্থা।

তবে, ভারতের সত্য তুলে নেওয়ার দাবি প্রসঙ্গে আমেরিকার বাণিজ্য প্রতিনিধি ক্যাথেরিন টাই বলেছেন, “ব্যবসার ক্ষেত্রে স্বত্ব খুবই গুরুত্বপূর্ণ ঠিকই, কিন্তু এই অতিমারি দূর করতে ভারতের প্রস্তাবে সায় দিচ্ছে আমেরিকা।” তিনি আরো বলেন, “এখন বিশ্ব জুড়ে স্বাস্থ্য পরিষেবার সংকট তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে আমাদের কিছু অভূতপূর্ব সিদ্ধান্ত নিতেই হবে। তবে এই সিদ্ধান্ত নিতে কিছুটা সময় লাগবে। যত দ্রুত সম্ভব বেশি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য নিতে হবে আমাদের।”

আমেরিকার এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস আধানম জানিয়েছেন,”কোভিড অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে আমেরিকার এই সিদ্ধান্ত ঐতিহাসিক হয়ে থাকবে।” পাশাপাশি বাকি ধনী দেশগুলিকেও আমেরিকার পথে চলার আবেদন জানিয়েছেন তিনি।