অসম-মিজোরাম সীমান্তে ফের ধুন্ধুমার! নিহত ৬ পুলিশ কর্মী, নালিশ দিল্লিতে

অসম-মিজোরাম সীমান্তের পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। (ছবি সৌজন্য টুইটার)

টিডিএন বাংলা ডেস্ক : সীমান্ত নিয়ে অসম ও মিজোরামের মধ্যে অশান্তি। নিহত অসম পুলিশের ৬ জওয়ান। ট্যুইটারে নিজেই জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। জুনের পর ফের জুলাইতে সীমান্ত বিবাদ নিয়ে অসম ও মিজোরামের সংঘর্ষ, যা চিন্তা বাড়াচ্ছে দিল্লির।

অসম মিজোরামের মধ্যে সীমান্ত বিতর্ক নতুন নয়। বিতর্কিত ওই এলাকায় পুলিশ মোতায়েন করে দুই রাজ্যই। এই পরিস্থিতিতে ফের ধুন্ধুমার। দু’দিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শিলং-এ উত্তর-পূর্বের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেন। কিন্তু আলোচনাই সার, তা এদিনের ঘটনাতেই পরিষ্কার।

লায়লাপুর সীমানার কাছে মিজোরামের দিক থেকে অসমের সরকারি আধিকারিদের উপর ইট, পাথর ছোড়া হয়েছে বলে অভিযোগ। অসম পুলিশকে লক্ষ্য করে মিজোরামের দিক থেকে গুলিও চালানো হয় বলে অভিযোগ। যাতে মৃত্যু হয় ৬ পুলিশকর্মীর। সংঘর্ষে আহত হয়েছেন কাছাড় জেলার পুলিশ সুপার নিম্বলকর বৈভব চন্দ্রকান্ত। অসম পুলিশ বাহিনীর সঙ্গে মিজোরামের বাসিন্দাদের সংঘর্ষে জড়িয়ে পড়ার ভিডিয়ো ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। ঘটনাচক্রে দুই রাজ্যের মুখ্যমন্ত্রী ভিডিও পোস্ট করে স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন বলে খবর।

অসম পুলিশ জানিয়েছেন, তারা জমির বেদখল রুখতে সীমান্তে তারা সরকারি আধিকারিকদের নিয়ে টহল দিচ্ছিল তখনই মিজোরামের দিক থেকে আক্রমণ করে সেখানকার আমজনতা। ঘটনার দ্রুত সমাধান চেয়েছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। অসম পুলিশের তরফে মিজোরামের আমজনতাকে সীমান্ত ছেড়ে চলে যেতে বলা হলেও তারা কিছুতেই যাচ্ছে না বলে জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী। এইভাবে রাজ্য চালানো যাবে না বলেও মোদি-শাহকে জানিয়েছেন তিনি।