আজ উত্তরপ্রদেশের শেষ দফার নির্বাচন, বিজেপি না সপা কোন জোট ক্ষমতার মসনদে!

ছবি News 18 ,প্রতীকী ছবি

টিডিএন বাংলা ডেস্ক : আজ সোমবার উত্তরপ্রদেশের সপ্তম তথা শেষ দফার বিধানসভা নির্বাচন। চূড়ান্ত পর্বের এই ভোটগ্রহণ শুরু হয়ে গিয়েছে। নির্বাচন হচ্ছে ন’টি জেলার ৫৪ আসনে। এই শেষ দফার নির্বাচনে মোট ৬১৩ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষায় নেমেছেন। ভাগ্য পরীক্ষা হবে রাজ্যের বর্তমান সরকারের ৩ মন্ত্রীরও। তবে এই নির্বাচনে সকলের নজর থাকছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা নির্বাচনী এলাকা বারাণসীতে। এই লোকসভা এলাকার পাঁচটি বিধানসভা আসনেও আজ ভোট হচ্ছে। এবার প্রধানমন্ত্রীর এই সংসদীয় আসনে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়েছে সমাজবাদী পার্টি ও কংগ্রেস। এবার এই এলাকায় বিজেপি না সপা তা নিয়ে চলছে ব্যপক জল্পনা। পাশাপাশি এছাড়াও আজ আজমগড়, মৌ, জৌনপুর, গাজিপুর, চান্দৌলি, মির্জাপুর, ভাদোহি এবং সোনভদ্র সহ অন্যান্য জেলাতেও আজ ভোট গ্রহণ শুরু হয়েছে। যার মধ্যে আছে নকশাল অধ্যুষিত বেশকিছু এলাকাও।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শেষ দফা নির্বাচনের আগে ভোটারদের তাঁদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য আবেদন জানিয়ে বলেছেন, ‘আমি সমস্ত ভোটারদের কাছে আজ বিধানসভা নির্বাচনের শেষ পর্বে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য আবেদন করছি। ভোটারদের মধ্যে রয়েছে উত্‍সাহ উদ্দীপনা। আপনাদের এক একটি ভোট রাজ্যে সুশাসন নিশ্চিত করতে সাহায্য করবে।’

এই শেষ পর্বের ৫৪টি আসনের মধ্যে ৪৮টিতে প্রার্থী দিয়েছে বিজেপি। তাদের দুই সহযোগী আপনা দল (এস) এবং নিষাদ পার্টির রয়েছে তিন জন করে প্রার্থী। অন্যদিকে, সমাজবাদী পার্টির রয়েছে ৪৫ জন প্রার্থী। সপার দুই সহযোগী এসবিএসপি এবং আপনা দল (কে)-র শেষ দফায় প্রার্থী সংখ্যা যথাক্রমে ৭ ও ২। আজকের এই ভোটাভুটির মধ্য দিয়েই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ সমাপ্ত হচ্ছে। এরপরে আগামী ১০ মার্চ বৃহস্পতিবার ফলাফল প্রকাশিত হবে। তবে তার আগে এদিন সন্ধ্যায়, ভোটগ্রহণ সমাপ্ত হওয়ার পরে বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশিত হবে। সেখানে বিভিন্ন সংস্থার ফলাফলে কে কোন রাজ্যে এগিয়ে থাকে বা সরকার গড়ার জায়গায় থাকে তার একটা আভাস পাওয়া যেতে পারে।