তৃণমূল থেকে পদত্যাগের প্রস্তাব দিলেন যশবন্ত সিনহা, হতে পারেন বিরোধী দলের রাষ্ট্রপতি পদপ্রার্থী, জল্পনা তুঙ্গে

ছবি সৌজন্যে যশবন্ত সিনহার ফেসবুক পেজ।

টিডিএন বাংলা ডেস্ক: তৃণমূল কংগ্রেস থেকে পদত্যাগের প্রস্তাব দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা। এদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করে যশোবন্ত সিনহা জানিয়েছেন এ বিষয়ে। এর পর থেকেই রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে, তিনিই হতে পারেন বিরোধীদের তরফে রাষ্ট্রপতি পদপ্রার্থী।
উল্লেখ্য, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৫ জুন বিরোধী দলগুলির বৈঠকে শরদ পওয়ার, গোপাল কৃষ্ণ গান্ধী এবং ফারুক আবদুল্লাহকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন । দ্বিতীয় বৈঠকের আগে এই তিনজনই প্রার্থী হতে অস্বীকৃতি জানিয়েছেন। এরপর আজ, ২১ জুন শরদ পওয়ারের নেতৃত্বে বিরোধী দলগুলি ফের বৈঠকে বসবে। যদিও ওই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় শামিল হবেন না বলেই জানা গিয়েছে।
প্রসঙ্গত, রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়নের শেষ তারিখ ২৯ জুন । ২৯শে জুন পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। তাই মনোনয়ন পত্র জমা দেওয়ার জন্য বিরোধী জোটের কাছে ১০ দিনেরও কম বাকি রয়েছে। এই পরিস্থিতিতে বিরোধীদের প্রস্তাবিত তিন প্রতিদ্বন্দ্বীই সরে দাঁড়ালেন নির্বাচনী লড়াই থেকে। এদিকে ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ২১ জুলাই গণনা শেষ হলেই ঘোষণা করা হবে নতুন রাষ্ট্রপতির নাম।
এই সময়ে যশোবন্ত সিনহার তৃণমূল থেকে পদত্যাগের প্রস্তাব নিয়ে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। এদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে যশোবন্ত সিনহা নিজের এই সিদ্ধান্তের বিষয় জানিয়ে লিখেছেন,”তৃণমূলে তিনি আমাকে যে সম্মান ও প্রতিপত্তি দিয়েছেন তার জন্য আমি মমতাজির কাছে কৃতজ্ঞ। এখন সময় এসেছে বৃহত্তর উদ্দেশ্যে দল থেকে বিচ্ছিন্ন হওয়ার যাতে আমি বিরোধীদের ঐক্যবদ্ধ করতে কাজ করতে পারি। আমি আশা করি মমতাজি আমার এই পদক্ষেপ গ্রহণ করবেন।”