‘গণ বিপর্যয়ের মুখোমুখি আমরা’, দ্রুত পদক্ষেপের দাবিতে মোদীকে একযোগে চিঠি দিলেন বিরোধীরা

টিডিএন বাংলা ডেস্ক: দেশজুড়ে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে বিপর্যস্ত অবস্থাকে “গণ বিপর্যয়” বলে উল্লেখ করে দ্রুত পদক্ষেপের দাবিতে একযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে চিঠি লেখলেন বিরোধীরা। বুধবার দেশের ১২টি বিরোধী রাজনৈতিক দল একসঙ্গে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে বিনামূল্যে টিকাকরণের প্রস্তাব, সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বন্ধ, কৃষি আইন প্রত্যাহার,গরীবদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ এবং বেকারদের প্রতিমাসে ৬ হাজার টাকা করে দেওয়ার প্রস্তাব চিঠি লিখেন।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা ওই চিঠিতে মোট ৮ দফা প্রস্তাব দিয়েছেন বিরোধীরা। বিরোধীরা লিখেছেন,”সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে যে ভয়াবহ আর প্রলয়ঙ্কর অবস্থার মধ্যে দিয়ে চলেছে দেশ, সেব্যাপারে বহু আগেই কেন্দ্রকে সতর্ক করেছিল বিরোধীরা। অথচ কেন্দ্র সেই পরামর্শের কোনও গুরুত্বই দেয়নি। সরাসরি এড়িয়ে গিয়েছে। কেন্দ্রের এই মনোভাবই দেশকে আজ এই গণবিপর্যয়ের মুখোমুখি দাঁড় করিয়েছে।”

 

এর পাশাপাশি বিপর্যয় এড়াতে বিনামূল্যে টিকাকরণের প্রস্তাবও দিয়েছেন বিরোধীরা। বিশ্বের বিভিন্ন সংস্থা থেকে টিকা আমদানি করে মজুদ করার পরামর্শ দিয়েছেন তাঁরা। দেশে প্রস্তুত টিকার সরকারি অনুমোদন বাধ্যতামূলক করার পাশাপাশি টিকাকরণের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাবও দিয়েছেন তাঁরা। এছাড়াও মোদি সরকারের সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ বন্ধ করে সেই অর্থ দেশের সাধারণ মানুষের জন্য অক্সিজেন এবং ভ্যাকসিন-এর ঘাটতি মেটাতে ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বিরোধীরা। মায়াবতীর বহুজন সমাজ পার্টি এবং অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি ছাড়া প্রায় সব বিরোধী দলের প্রতিনিধিরাই স্বাক্ষর করেছেন ওই চিঠিতে।