বাদল অধিবেশন শেষ হলেই কেন্দ্রকে আক্রমণের স্ট্র্যাটিজি নির্ধারণ করবেন সোনিয়া-মমতা

টিডিএন বাংলা ডেস্ক : ২৪ এর লোকসভা নির্বাচনে বিজেপিকে রুখতে কোমর কষে নামছে কংগ্রেস। বিজেপি বিরোধী অন্যান্য সব রাজনৈতিক দলের সঙ্গে ইতিমধ্যেই পথ চলা শুরু করেছে শতাব্দী প্রাচীন এই দলটি। তবে এক্ষেত্রে সবথেকে গুরুত্ব পাচ্ছে তৃণমূল কংগ্রেস। গতকাল লোকসভায় এসেছিলেন সোনিয়া গান্ধি। লোকসভায় পা রেখেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে দলের সমন্বয়ে কেমন হচ্ছে তা খতিয়ে দেখেন। কংগ্রেস সূত্রে খবর, তৃণমূলের সঙ্গে জোটকে আরও মজবুত করতে, বাদল অধিবেশন শেষ হলেই ফের মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন সোনিয়া। সেখানেই ঠিক হবে তাদের পরবর্তী যৌথ কর্মসূচি।

চলতি বাদল অধিবেশনে সোমবার প্রথম পা রাখলেন সোনিয়া। সংসদে এসেই সরেজমিনে খতিয়ে দেখলেন তৃণমূল কংগ্রেসের সঙ্গে তার দলের কেমিস্ট্রি। অধিবেশনের ফাঁকেই কথা বলেন বর্ষিয়ান তৃণমূল নেতা সৌগত রায়ের সঙ্গে। সূত্রের খবর, পেগাসাস ইস্যু নিয়ে তৃণমূল ও কংগ্রেসের সাংসদরা সংসদের দুই কক্ষে যেভাবে মোদি সরকারকে চেপে ধরেছে সৌগত রায়ের সঙ্গে আলাপচারিতায় তার ভূয়শী প্রশংসা করেছেন কংগ্রেস সভানেত্রী। শোনা যাচ্ছে বর্ষাকালীন অধিবেশন শেষ হলেই তৃণমূল সুপ্রিমোর সঙ্গে আলোচনা করে সোনিয়া পরবর্তী যৌথ কর্মসূচি স্থির করবেন।

মমতার সঙ্গে সোনিয়ার বৈঠকের পর কংগ্রেস এবং তৃণমূল বেশ কিছুটা কাছাকাছি আসতে শুরু করেছে। গত সপ্তাহে সোনিয়া তার দলের সংসদীয় নেতাদের নির্দেশ দিয়েছিলেন, সংসদের ভিতরে ও বাইরে সব রাজনৈতিক কর্মসূচিতে তৃণমূলকে সঙ্গে নিয়ে চলতে হবে। পাল্টা সৌজন্যে দেখিয়েছে তৃণমূল। এই পরিস্থিতিতে গতকাল তৃণমূলকে নিয়ে সোনিয়ার যে তৎপরতা আগামিদিনে তা জোটের ভবিষ্যতকে মজবুত করবে বলে মনে করছে রাজনৈতিক মহল।