পাকিস্তানের থেকেও বিপজ্জনক চিন, বললেন ভারতীয় সেনার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত

টিডিএন বাংলা ডেস্ক: পাকিস্তানের চেয়েও বেশি বিপজ্জনক চিন। সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে এমনটাই জানালেন ভারতীয় সেনার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। তিনি স্পষ্ট আকারে বলেন,”চিন-পাকিস্তান উভয় দিক থেকেই আমাদের সাবধান থাকতে হবে, কিন্তু চিনকে অবশ্যই আলাদা নজর দিতে হবে।”

জেনারেল বিপিন রাওয়াত আরো বলেন, “দুই সীমান্তেই আমাদের জন্য চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তবে শক্তিশালী প্রতিবেশীকে অবশ্যই বেশি গুরুত্ব দেওয়া উচিত।…আমাদের যে প্রতিবেশী বেশি শক্তিশালী, যার কাছে দক্ষ বাহিনী, অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে, সেই প্রতিবেশীকে তো অবশ্যই বেশি গুরুত্ব দিতে হবে।”

সংবাদ মাধ্যমে প্রকাশিত ওই সাক্ষাৎকারে জেনারেল বিপিন রাওয়াত কার্গিলের প্রসঙ্গ উত্থাপন করে আরো বলেন,”তবে, অপর প্রতিবেশীকেও হালকা ভাবে নেওয়া উচিত নয়। কারণ, তাঁদের সঙ্গে সন্ত্রাসবাদীরা রয়েছে। যদি কার্গিলের মত পরিস্থিতি তৈরি হতে পারে, তবে অবশ্যই আমাদের পশ্চিম দিকের প্রতিবেশী বিপজ্জনক হতে পারে।”

প্রসঙ্গত, ভারতের পশ্চিমে রয়েছে নিয়ন্ত্রণরেখা বা, লাইন অব কন্ট্রোল এবং পূর্বে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বা, লাইন অব আয়কচুয়াল কন্ট্রোল। এই লাইন অব কন্ট্রোল-এর পেছনে রয়েছে পাকিস্তান এবং লাইন অব আয়কচুয়াল কন্ট্রোল-এর পেছনে রয়েছে চিন। ভারতের সঙ্গে এই দুই দেশেরই কূটনৈতিক সম্পর্ক খুব একটা ভালো নয়। ভারতের দিকে অস্ত্র টক করে বসে আছে দুই দেশই। এই পরিস্থিতিতে চিন ও পাকিস্তানের মধ্যে কে বেশি বিপজ্জনক সে বিষয়ে ওই সাক্ষাৎকারে স্পষ্ট মতামত জানান জেনারেল বিপিন রাওয়াত।