আগামিকাল মনোনয়ন জমা দেবেন জোহর, বিজেপির প্রার্থী নিয়ে ধোঁয়াশা

টিডিএন বাংলা ডেস্ক : রাজ্যসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী জহর সরকার। আগামিকাল নিজের মনোনয়নপত্র পেশ করবেন। তৃণমূল সূত্রে এমনই খবর।

মনোনয়নপত্র পেশের আগে কাগজপত্রের কাজ এগিয়ে নিতে চাইছে তৃণমূল। সেই কাজ এগিয়ে রাখতে বিধানসভায় যান তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি এবং পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজ্যসভায় মনোনয়নপত্র পেশের জন্য অন্তত ১০ জন বিধায়কের নাম প্রস্তাবক হিসেবে স্বাক্ষর করতে হয়। সেই স্বাক্ষর সম্বলিত কাগজপত্র তৃণমূলের পরিষদীয় নেতৃত্ব চূড়ান্ত করেছেন। কোনও ত্রুটি বিচ্যুতির কারণে যাতে মনোনয়নপত্র খারিজ না হয়, সেইজন্য সাধারণত যে কোনও প্রার্থী একাধিক সেট মনোনয়ন জমা দেন। তৃণমূলের তরফেও তেমনি একাধিক সেট তৈরি করা হয়। পার্থ চট্টোপাধ্যায়, ইন্দ্রনীল সেন, চন্দ্রিমা ভট্টাচার্য, পুলক রায়, সুজিত বসুর মতো মন্ত্রীরা জোহর সরকারের নাম প্রস্তাবক হচ্ছেন বলে তৃণমূল সূত্রে খবর। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ জুলাই।

অন্যদিকে বিজেপি এই নির্বাচনে প্রার্থী দেবে কীনা তা এখনও স্পষ্ট নয়। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “এ বিষয়ে রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলেছি। রাজ্যের ভারপ্রাপ্ত পর্যবেক্ষকদের সঙ্গে কথা বলেছি। তারা যা বলবেন, সেইভাবে সিদ্ধান্ত হবে।” তবে গেরুয়া শিবির সূত্রে খবর, তৃণমূলের জয় যেখানে নিশ্চিত, সেখানে আদৌ প্রার্থী দেওয়া যুক্তিযুক্ত হবে কিনা তা ভাবাচ্ছে বিজেপিকে। এই নিয়ে বিজেপির সংসদীয় বোর্ড চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। কারণ এক দল চাইছেন, তৃণমূলকে একেবারে খোলা মাঠে ছেড়ে না দিয়ে বরং বিজেপি প্রার্থী দিক। আর অন্যপক্ষ চাইছে, যদি বিজেপির সব বিধায়ক ভোট দিতে না আসেন তাহলে বিড়ম্বনা তৈরি হতে পারে। সে ক্ষেত্রে সংসদীয় বোর্ড কী সিদ্ধান্ত নেয়, সেদিকে সবার নজর।