খেলরত্নে রাজীবের বদলে ধ্যানচাঁদের নাম !

টিডিএন বাংলা ডেস্ক : রাজীব গান্ধি খেলরত্ন পুরস্কারের নাম বদল করল কেন্দ্রীয় সরকার। প্রাক্তন প্রধানমন্ত্রীর নাম সরিয়ে যুক্ত করা হল দেশের কিংবদন্তী হকি খেলোয়াড় ধ্যান চাঁদের। এদিন ট্যুইট করে একথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ট্যুইটারে লেখেন, বেশ কয়েকদিন ধরেই খেলরত্ন পুরস্কারকে মেজর ধ্যানচাঁদের নামে করার জন্য বিভিন্ন মহল থেকে দাবি জানানো হচ্ছিল। সেই দাবির প্রেক্ষিতেই এই নাম বদল।পুরস্কারের নাম বদল নিয়ে তুঙ্গে বিতর্ক।

এ দিন সকালে প্রধানমন্ত্রী টুইটারে লেখেন, “দেশের জনগণের কাছ থেকে ক্রমাগত অনুরোধ পাচ্ছিলাম যে খেল রত্ন পুরস্কারের নাম যেন মেজর ধ্যানচাঁদের নামে করা হয়। আমি সকলকে ধন্যবাদ জানাচ্ছি তাদের মতামত প্রকাশ করার জন্য। মেজর ধ্যানচাঁদ ভারতের বিখ্যাত খেলোয়াড় ছিলেন, যিনি দেশের জন্য গর্ব ও সম্মান এনে দিয়েছিলেন। ক্রীড়াজগতের সর্বোচ্চ সম্মান তাই ওঁনার নামেই করা হচ্ছে।”

ধ্যান চাঁদের বাইশ বছরের কেরিয়ারে চারশোর বেশি আন্তর্জাতিক গোল করেছেন তিনি। হকির জাদুকর বলা হতো তাঁকে। বার্লিনে, মিউনিখ অলিম্পিকে ভারতীয় হকি দল জার্মানিকে ৮-১ গোলে হারিয়েছিল। খেলা শেষ হওয়ার পর, ধ্যানচাঁদকে আমন্ত্রণ জানিয়েছিলেন অ্যাডলফ হিটলার। এমনকী তাঁকে জার্মানি আর্মি হকি টিমে যোগ দেওয়ার প্রস্তাব দেন। কিন্তু, সেই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরই উচ্ছ্বসিত ধ্যানচাঁদ পুত্র অশোক কুমার। কারণ আগে তিনি বহুবার সংবাদমাধ্যমের কাছে এপ্রসঙ্গে আক্ষেপ করেন। বলেছিলেন, ”একজন রাজনীতিকের নামে কেন খেলরত্ন পুরস্কারের নাম ঘোষণা করা হবে? এটা উচিৎ কোনও ক্রীড়াবিদের নামে করা। সেটা আমার বাবার নাম হলেই ভালো হতো।বাবা দেশের জন্য অনেক কিছু করেছিলেন। পাননি কিছুই।”