২৩ জুলাই থেকে ওমরাহ শুরু করবে সৌদি আরব

টিডিএন বাংলা ডেস্ক : হজ শেষ। এবার ওমরাহ শুরু করতে চলেছে সৌদি আরব। সে দেশের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, ২৩ জুলাই শুরু হবে ওমরাহ।

সে দেশের সংবাদমাধ্যম আল আরবিয়াকে সৌদি হজ ও ওমরাহ উপমন্ত্রী আবদুল ফাত্তাহ আল-মাশাত জানিয়েছেন, চলতি মাসের ২৩ তারিখ থেকে শুরু হবে ওমরাহ যাত্রা। ওমরাহ হজ যাত্রীদের সংখ্যা হবে প্রতিদিন ২০ হাজার। তবে আস্তে আস্তে পূণ্যার্থীদের সেই সংখ্যাটা বাড়বে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনা আবহে গত বছর সৌদি আরব প্রায় সাত মাস ওমরাহ যাত্রা বন্ধ রাখে। এরপর ধীরে ধীরে শুরু হয় এই প্রক্রিয়া। যার প্রথম ধাপে রাজ্যের ছয় হাজার যাত্রীকে প্রতিদিন মক্কার গ্র্যান্ড মসজিদে প্রবেশের অনুমতি দেওয়া হয়। তবে যারা ভ্যাকসিন নিয়েছেন, সেইসব ব্যক্তিদেরই ওমরাহ এবং মদিনাতে নবীর মসজিদে যাওয়ার ছাড়পত্র দেওয়া হয়। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এবছরও হজ করার জন্য স্বাস্থ্যবিধির বিষয়ে একাধিক সর্তকতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই দেশের সরকারের তরফে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, প্রত্যেক ঘন্টা অন্তর ৬ হাজার পুণ্যার্থীকে তাওয়াফ করতে দেওয়া হবে। তাওয়াফ শেষ করে বেরোনোর পর সেই স্থান স্যানিটাইজ করার কাজ শুরু হবে।