৬ আগস্ট ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন, ওই দিনই প্রকাশিত হবে ফলাফল

প্রতীকী ছবি

টিডিএন বাংলা ডেস্ক: দেশে উপরাষ্ট্রপতি পদে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৬ আগস্ট নতুন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে ভোট গণনা হবে এবং ফলাফল ঘোষণা হবে। আগামী ৫ জুলাই উপরাষ্ট্রপতি নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে। মনোনয়নপত্র দাখিল করা যাবে ১৯ জুলাই পর্যন্ত। এরপর ২০ জুলাই মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে, ২২ জুলাই পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে।

প্রসঙ্গত, দেশের বর্তমান উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ ১১ আগস্ট শেষ হচ্ছে। এর আগে দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হবে। সংবিধানের ৬৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, বর্তমান ভাইস-প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন ভাইস-প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

লোকসভা ও রাজ্যসভার সদস্যরা উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করেন। মনোনয়নপ্রত্যাশী সকল সদস্যও নির্বাচনের সঙ্গে জড়িত থাকবেন। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার ও নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডের বৈঠকে উপরাষ্ট্রপতি নির্বাচনের কর্মসূচি চূড়ান্ত করা হয়।

অন্যদিকে, ১৮ জুলাই দেশে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে, যার ফলাফল ২১ জুলাই ঘোষণা করা হবে। এনডিএ রাষ্ট্রপতি পদের জন্য দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করেছে এবং বিরোধী দলের তরফে প্রার্থী হয়েছেন যশবন্ত সিনহা।