NSO-র সঙ্গে কোনও লেনদেন হয়নি, পেগাসাস ইস্যুতে দায় ঝাড়ল কেন্দ্র

টিডিএন বাংলা ডেস্ক : পেগাসাস ইস্যুতে নীরবতা ভাঙল কেন্দ্র। ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপের সঙ্গে কোনও রকম লেনদেন করেনি ভারত সরকার। রাজ্যসভায় লিখিতভাবে একথা জানাল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক।

সোমবার রাজ্যসভায় সিপিআই(এম) সাংসদ ভি শিবদাসন জানতে চান, ইজরায়েলি সংস্থা এনএসও-র সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রক কি কোনও লেনদেন করেছে? যদি করা হয়ে থাকে তাহলে সেই বিষয়ে বিস্তারিত জানানো হোক। এই প্রশ্নের উত্তরে প্রতিরক্ষা দফতরের রাষ্ট্রমন্ত্রী অজয় ভাট লিখিতভাবে জানান, দেশের প্রতিরক্ষা মন্ত্রক এনএসও গ্রুপ টেকনোলজির সঙ্গে কোনও রকম লেনদেন করেনি। এর আগে পেগাসাস বিতর্কে এক বিবৃতিতে কেন্দ্র জানিয়েছিল, কোনও বেআইনি নজরদারি চালানো হয়নি। তবে ভারতীয় গণতন্ত্র এবং তার প্রতিষ্ঠানগুলিকে দূষিত করার জন্য, অনুমানের ভিত্তিতে অভিযান চালানো হচ্ছে। কেন্দ্রের এই জবাবে সন্তুষ্ট হয়নি বিরোধীরা। তারা দাবি করেন, ভারতের নিরাপত্তাকে হাতিয়ার করে আসলে নাগরিকদের উপর নজরদারি চালাচ্ছে কেন্দ্র।

বাদল অধিবেশনের ঠিক আগেরদিন পেগাসাসকাণ্ড প্রকাশ্যে আসে। নিউজ পোর্টাল দ্য ওয়ারে দাবি করা হয়, প্রায় ৩০০ জন ভারতীর মোবাইলে পেগেসাস স্পাইওয়ারের মাধ্যমে নজরদারি চালানো হয়। সংসদের বাদল অধিবেশন শুরুর আগের দিন প্রকাশিত এই প্রতিবেদন ঘিরে তোলপাড় শুরু হয়ে যায় দেশ এবং আন্তর্জাতিক স্তরের রাজনৈতিক মহলে।