“এই মামলা ‘মিথ্যা’, তা উন্মোচন করতে এটা একটা বড় পদক্ষেপ”: দিল্লির দাঙ্গা মামলায় উমর খালিদের জামিন মঞ্জুর হওয়ার পর বললেন এসকিউআর ইলিয়াস

টিডিএন বাংলা ডেস্ক: গতবছর হওয়া দিল্লির দাঙ্গা মামলায় অভিযুক্ত জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র উমর খালিদের জামিন মঞ্জুর করেছে দিল্লি হাই কোর্ট। গতবছর দাঙ্গায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল উমর খালিদকে। এদিন আদালত জানিয়েছে, দিল্লির দাঙ্গা সম্পর্কিত মামলায় এখনো পর্যন্ত অনেক মানুষের পরিচয় জানা এবং তাদের গ্রেফতার করা বাকি আছে বলে অনির্দিষ্টকালের জন্য উমর খালিদকে বন্দী করে রাখা যাবে না। তবে উমর খালিদকে এখন জেলে থাকতে হবে কারণ, ইউপিএ অ্যাক্টের ধারাতেও তাঁকে অভিযুক্ত করা হয়েছে যা একটি আলাদা মামলা এবং ওই মামলায় এখনো পর্যন্ত তিনি জামিন পাননি।

তবে, ছেলে উমর খালিদের বিরুদ্ধ চলা এই মামলাকে প্রথম থেকেই মিথ্যা মামলা বলে দাবি করে এসেছেন ওয়েলফেয়ার পার্টি আফ ইন্ডিয়ার সর্বভারতীয় সভাপতি এস কিউ আর ইলিয়াস। এদিনও দিল্লি হাইকোর্টের রায়দানের কয়েক ঘণ্টা পরে একটি টুইট করে তিনি লেখেন,”ঈশ্বরের অশেষ কৃপায় উমর এফআইআর ১০১-এ জামিন পেয়েছে কিন্তু তাকে এখনও জেলে থাকতে হবে কারণ এফআইআর ৫৯/২০-তে তাকে একই অভিযোগে ইউএপিএ-র ধারায় অভিযুক্ত করা হয়েছে। এই মামলা যে মিথ্যা তা উন্মোচন করতে এটা একটা বড় পদক্ষেপ।”