রাষ্ট্রদূত অনুমতি দিলে ফিলিস্তিনে আমরা ত্রাণ পৌঁছাবো: মাওলানা সিদ্দীকুল্লাহ চৌধুরী   

নিজস্ব সংবাদ, টিডিএন বাংলা: বেলডাঙা সরুলিয়া মাদ্রাসায় পশ্চিমবঙ্গ রাজ্য রাবেতায়ে মাদারিসে ইসলামিয়া আরাবিয়ার উদ্যোগে মুর্শিদাবাদ জেলার রাবেতা বোর্ডের অন্তর্ভুক্ত সমস্ত মাদ্রাসার জিম্মাদারদের নিয়ে অনুষ্ঠিত হলো এক আলোচনা সভা। এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজ্য জমিয়তে উলামা ও রাবেতা বোর্ডের সভাপতি তথা রাজ্যের মন্ত্রী মাওলানা সিদ্দীকুল্লাহ চৌধুরী সাহেব। বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন পশ্চিমবঙ্গ রাজ্য রাবেতা বোর্ড দেশের মধ্যে শীর্ষস্থান দখল করেছে। পশ্চিমবঙ্গে এক হাজার দুটো মাদ্রাসা রাবেতা বোর্ডের সঙ্গে যুক্ত রয়েছে, তারমধ্যে ছয়শত বাহাত্তরটি মাদ্রাসা দারুল উলুম দেওবন্দের কাছ থেকে অনুমোদন পেয়েছে। বাকি মাদ্রাসা গুলি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এই বোর্ডের বার্ষিক পরীক্ষায় প্রায় ১৭ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এছাড়াও মাদ্রাসার পঠনপাঠন, শিক্ষকদের দায়দায়িত্ব, কিভাবে ঐক্যবদ্ধ ভাবে মাদ্রাসা পরিচালনা করা যায়, বার্ষিক পরীক্ষার পরিকাঠামো, আধুনিক শিক্ষায় কতটা উন্নতি হয়েছে তার সমীক্ষা, দেশাত্মবোধ, জাতিত্ববোধ ও মমত্ববোধ নিয়ে তিনি আলোচনা করেন।

ফিলিস্তিনি প্রসঙ্গে তিনি বলেন বিশ্বের বহু দেশ ফিলিস্তিনের পক্ষ নিয়ে ইজরায়িলের বিরুদ্ধে গর্জে উঠেছে। আমরাও ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে কলকাতার রাজপথে হাজার হাজার মানুষ নিয়ে দুই দুইবার মিছিল করেছি। এবং বিভিন্ন জেলায় জমিয়তের কর্মী সমর্থকরা সভা সমিতি করে ইজরায়িলকে ধিক্কার জানাচ্ছে। ফিলিস্তিনে ত্রাণ পৌঁছানোর জন্য রাষ্ট্রদূতকে আমরা চিঠি দিয়েছি। তারা অনুমতি দিলে কয়েক কোটি টাকার ত্রাণ আমরা সেখানে পৌঁছাবার ব্যবস্থা করব ইনশাআল্লাহ।

এছাড়াও সভায় বক্তব্য রাখেন রাজ্য রাবেতা বোর্ডের সম্পাদক মুফতি ফখরুদ্দীন সাহেব, মুফতি মিসবাহুল ইসলাম, জেলা সভাপতি শাইখুল হাদীস মাওলানা বদরুল আলম, মাওলানা আব্দুস সামাদ, মুফতি শামীম প্রমুখ।