দেশ

কোনও মন্ত্রীকে জাতীয় পতাকা তুলতে দেবেন না আন্দোলনরত কৃষকেরা

টিডিএন বাংলা ডেস্ক : ফের একবার ট্র্যাক্টর মিছিলের ডাক দিল কৃষকেরা। ১৫ আগস্ট হরিয়ানার জিন্দ এলাকায় আন্দোলনরত কৃষকেরা ট্র্যাক্টর নিয়ে নামবেন। তবে গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন যে ঘটনা ঘটেছে তার পুনরাবৃত্তি চাইছে না কেউ। তাই দিল্লি নয় এবার হরিয়ানার জিন্দ থেকে সড়কপথে চণ্ডীগড় শহরের দিকে মিছিল করার পরিকল্পনা করেছেন তারা। অন্নদাতারা জানিয়েছেন, কোনও মন্ত্রীকে তারা সেদিন জাতীয় পতাকা তুলতে দেবেন না।

কেন্দ্রের তিন কালা আইন।যার বিরুদ্ধে লাগাতার আন্দোলনে কৃষকেরা। দিল্লি-পঞ্জাব সীমান্ত, দিল্লি-উত্তরপ্রদেশ সীমান্তে দীর্ঘ আটমাসের বেশি আন্দোলন করেই চলেছে কৃষকেরা। গাজিপুর, টিকরি সীমান্তে রয়েছেন তারা, হরিয়ানাতেও এই আইনের প্রতিবাদ চলছে টানা আটমাস। কিন্তু কোনও হুঁশ নেই সরকারের। তাই এবার হরিয়ানার মধ্যেই আন্দোলন করে বিশেষ বার্তা দিতে চাইছেন কৃষকেরা। স্বাধীনতা দিবসের দিন কৃষকেরা যে আন্দোলন করবেন, সেখানে চাষবাসের সরঞ্জাম, সার, কীটনাশক কিংবা বীজ থাকবে, যা নিয়ে আন্দোলনে ট্র্যাক্টর মিছিল হবে। তবে কোনও অশান্তি নয় শান্তিপূর্ণ আন্দোলন হবে বলেই জানা গিয়েছে।

এই বিষয়ে আন্দোলনরত কৃষক নেতারা জানিয়েছেন, জিন্দের খটকর টোল প্লাজা থেকে মিছিল শুরু করা হবে। ধীরে ধীরে তা শহরের দিকে এগোবে। এই মিছিলে স্থানীয় প্রশাসন কোনও অনুমতি দেয়নি।এই অবস্থায় কৃষকরা জানিয়েছে, প্রশাসন যদি অন্য কোনও রুট নির্ধারণ করে দেয়, তবে সেই পথ অনুসরণ করতেও তারা রাজি। পাশাপাশি তারা জানিয়েছেন, কোনও মন্ত্রীকে দেশের পতাকা তুলতে দেখলেই তাদের প্রত্যাখান করে কালো পতাকা দেখানো হবে।

Related Articles

Back to top button
error: