কোভিডের সঙ্গে পাল্লা দিয়ে মহারাষ্ট্রে হানা দিল “ব্ল্যাক ফাঙ্গাস”, আক্রান্ত ২ হাজারের বেশি মানুষ; দাবি স্বাস্থ্য মন্ত্রকের

pic : Livemint

টিডিএন বাংলা ডেস্ক: কোভিডের সঙ্গে পাল্লা দিয়ে মহারাষ্ট্রে এবার হানা দিল “ব্ল্যাক ফাঙ্গাস”। ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন ২ হাজারের বেশি কোভিড রোগী। দাবি রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেন,”এখনও পর্যন্ত যা খবর তাতে ২ হাজারের বেশি রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস দেখা গিয়েছে। যে হারে রোগীর সংখ্যা বাড়ছে তাতে এই ছত্রাকের সংক্রমণও বাড়বে। সরকার সিদ্বান্ত নিয়েছে মেডিক্যাল কলেজের সঙ্গে যুক্ত হাসপাতালগুলিতে মিউকোরমাইকসিস হওয়া রোগীদের চিকিৎসা করা হবে।”

তিনি আরো বলেন,”এই ছত্রাক সংক্রমিত হওয়া রোগীদের মধ্যে মৃত্যুহার প্রায় ৫০ শতাংশ। তাই এই ধরনের রোগীদের একাধিক চিকিৎসকের তত্ত্বাবধানে রাখতে হচ্ছে।”

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে আরো জানিয়েছেন, মহারাষ্ট্র সরকারের চালু করা ‘মহাত্মা ফুলে জন আরোগ্য যোজনা’ স্বাস্থ্য প্রকল্পের আওতায় থাকা মহারাষ্ট্রের এক হাজার হাসপাতালে বিনামূল্যে এই রোগের চিকিৎসা করা হবে। পাশাপশি এই রোগের একমাত্র ওষুধ ‘অ্যাম্ফোটেরিসিন বি’-এর দাম কমানোর কথাও ভাবছে উদ্ধব ঠাকরের সরকার।